Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিশাল সিটি নির্বাচন: নারীবান্ধব নগরীর প্রত্যাশা


২০ জুলাই ২০১৮ ০৮:৪৬

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বরিশাল: নগরীর প্রায় অর্ধেক ভোটার নারী হলেও বরিশাল নগরীদের চলাফেরা বা অপরাপর সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে নারীরা অনেক পিছিয়ে রয়েছে। তাই বরিশাল নগরী নারীবান্ধব নগরী বলে মনে করেন না স্থানীয় নারী নেত্রীরা।

তাদের মতে, কোনো বাস্তবসম্মত কার্যক্রম না থাকলেও বরিশালকে শিশুবান্ধব নগরী ঘোষণা করা হলেও নারীবান্ধব নগরী করে গড়ে তুলতে এখন পর্যন্ত কোনো মেয়র উদ্যোগ গ্রহণ করেননি। তাই নারী নেত্রীরা আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীদের কাছে নারীবান্ধব নগরী গড়ে তুলতে কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণ, নারী শ্রমিকদের মজুরি বৈষম্য বিলুপ্ত, মাদার্স কর্নার প্রতিষ্ঠাসহ নারীবান্ধব নগরী গড়ে তোলার প্রতিশ্রুতি এবং নির্বাচিত হলে তা বাস্তবায়নের দাবি করেন।

এবারের সিটি নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ১১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং নারী ভোটার ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। অর্থাৎ মাত্র ৭০৬ জন পুরুষ ভোটার বেশি। ভোটার সংখ্যায় নারীরা অর্ধেক হলেও নগরীতে তারা নানাভাবে বঞ্চিত ও উপেক্ষিত হচ্ছে।

নারীদের ভাগ্য পরিবর্তনে দীর্ঘদিন থেকে কাজ করা উন্নয়ন কর্মী শাকিলা ইসলাম বলেন, ভোটের পরিসংখ্যানে বরিশাল নগরীতে জয়-পরাজয়ের অন্যতম ফ্যাক্টর নারীদের ভোট। অথচ বিগত তিনটি সিটি নির্বাচনে নির্বাচিত মেয়রের কোন সদিচ্ছা ছিল না বরিশালকে নারীবান্ধব করে গড়ে তোলার। এমনকি বার্ষিক বাজেটেও এ বিষয়টি তুলে ধরা হয়নি। ফলে এখনও নগরীতে নারীরা চলাফেরায়, কর্মস্থলে এবং সমান অধিকার প্রাপ্তিতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।

নারী নেত্রী প্রতিমা সরকার বলেন, বরিশাল নগরীতে নারী ভোটার অর্ধেক হলেও তাদেরই অধিকার ও সুবিধাবঞ্চিত করে রাখা হয়েছে। শ্রমজীবী নারীরা মজুরি বৈষম্যের শিকার। নগর কর্তৃপক্ষের উচিত শ্রমজীবী নারীদের অধিকার রক্ষায় সুনির্দিষ্ট নীতিমালা করা। কর্মজীবী মায়েরা তাদের শিশু সন্তানদের কোথায় রেখে কর্মস্থলে যাবেন তার কোনো সুব্যবস্থা নেই। তিনি আরও বলেন, নারীদের জন্য নগর কর্তৃপক্ষের এ অধিকারগুলো নিশ্চিত করার দায়িত্ব হলেও কেউ সে দায়িত্ব পালন করেননি।

সরকারি বিএম কলেজের সাবেক প্রফেসর শাহ সাজেদা বলেন, নগরীতে স্বাচ্ছন্দ্যে নারীদের চলাচলেও নানা প্রতিবন্ধকতা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগামী ছাত্রীরা প্রতিনিয়ত ইভটিজিংয়ের শিকার হচ্ছেন। অথচ নারীদের ভোট নিয়ে নির্বাচিত মেয়র ও কাউন্সিলরা এসব বিষয়ে কখনও মাথা ঘামান না। এখনও একজন নারী সহজে গণপরিবহনে যাতায়াত করতে পারেন না।

এ প্রসঙ্গে বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ারের নির্বাচন কমিটির যুগ্ম আহ্বায়ক বিলকিস আক্তার জাহান শিরিন বলেন, বিএনপি সর্বক্ষেত্রে নারীদের সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। আসন্ন নির্বাচনে তাদের প্রার্থী বিজয়ী হলে অগ্রাধিকারের ভিত্তিতে বরিশালকে নারীবান্ধব নগরী গড়ে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তার (শিরিন) বক্তব্যকে মিথ্যাচার আখ্যা দিয়ে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী বলেন, বিএনপির নেতৃত্বাধীন কথিত ২০ দলের নেতারা বরাবরেই নারীদের সমান সুযোগ দেয়ার ব্যাপারে বিরোধিতা করে আসছেন।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। সর্বক্ষেত্রে আওয়ামী লীগ নারীদের অগ্রাধিকার দিচ্ছে। এজন্যই নারীরা আজ সর্বক্ষেত্রে সমান অধিকার পেয়ে কর্মক্ষেত্রে সুযোগ পেয়েছেন। আসন্ন সিটি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত উন্নয়নের প্রতীক নৌকা মার্কার প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে নির্বাচিত করা হলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে বরিশালকে নারীবান্ধব নগরী হিসেবে গড়ে তোলা হবে।

সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে: আগামী ৩০ জুলাই বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে জনগণের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে জানিয়ে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, নগরবাসীর ব্যাপক সারা পেয়ে নির্বাচনে উন্নয়নের প্রতীক নৌকা মার্কার গণজোয়ার সৃষ্টি হয়েছে। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ইনশাল্লাহ নৌকার বিজয় হবে।
তিনি আরও বলেন, এখন পর্যন্ত প্রচার-প্রচারণার মাঠে সুষ্ঠু ও সুন্দর পরিবেশ বিরাজ করছে।

সাদিক আব্দুল্লাহ বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় প্রার্থী হওয়ায় বিরোধী প্রার্থীদের আঙ্গুলটা আমার ওপরে আসে। এজন্য আমার নিজের ওয়ার্ডের ভোট কেন্দ্রসহ আশপাশের বেশ কয়েকটি ভোটকেন্দ্রে ইভিএমের জন্য আবেদন করেছি।

সরোয়ার পত্নীর গণসংযোগ: সিটি নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষ মার্কার মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ারের পক্ষে ভোট চাইতে এবার মাঠে নেমেছেন তার স্ত্রী নাসিমা সরোয়ার। নগরীর বিভিন্ন ওয়ার্ডে তিনি ধানের শীষের পক্ষে ভোট প্রার্থনা করেন।

অপরদিকে নগরীর চাঁদমারি এলাকায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার গণসংযোগকালে সাংবাদিকদের বলেন, ইভিএমের বিষয়টা এখনও জনগণ জানে না। কাজেই ইভিএম করলেই যে নির্বাচন সুষ্ঠু হবে সেটা ঠিক নয়, বরং সুষ্ঠু নির্বাচনের জন্য গাজীপুর ও খুলনার যে ত্রুটি-বিচ্যুতি হয়েছে সেগুলো দূর করতে হবে।

সারাবাংলা/একে/এএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর