Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেন্দ্রে কেন্দ্রে যেতে প্রস্তুত পুলিশ


২৯ জুলাই ২০১৮ ১৩:০২

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বরিশাল থেকে : সোমবার সকাল ৮টা থেকে শুরু হচ্ছে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। গতকাল মধ্যরাতে শেষ হয়েছে প্রার্থীদের জনসংযোগ। রোববার দুপুরের মধ্যে কেন্দ্রগুলোয় পাঠানো হবে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল।

 নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রস্তুতি নিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ।

রোববার (২৯ জুলাই) সকালে পুলিশ লাইনস কেন্দ্রে জড়ো হন নির্বাচনে দায়িত্ব পালন করতে আসা পুলিশ ও আনসার সদস্যরা। এ সময় তাদের দায়িত্ব বুঝিয়ে দেওয়ার পাশাপাশি তাদের করণীয় সম্পর্কে ব্রিফিং করেন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা। রোববার দুপুরের পর সংশ্লিষ্ট কেন্দ্রগুলোয় যাবেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সিটি করপোরেশনের ১২৩টি কেন্দ্রের মধ্যে ৫০টির অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ৬২টি গুরুত্বপূর্ণ এবং ১১টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে পুলিশের বিশেষ শাখা। অধিক গুরুত্বপূর্ণ প্রতিটি কেন্দ্রে পুলিশ, এপিবিএন এবং আনসার মিলিয়ে ১৪ জন সশস্ত্রসহ মোট ২৪ জন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন।

গুরুত্বপূর্ণ ও সাধারণ কেন্দ্রে ১২ জন সশস্ত্র পুলিশ, এপিবিএন ও আনসারসহ মোট ২২ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্বে নিয়োজিত থাকবেন। থাকছেন ১০ জন নির্বাহী এবং ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এ ছাড়া ১৯ প্লাটুন বিজিবি ছাড়াও র‌্যাবের ৩৫টি টহল দল ও সাদা পোশাকধারীসহ প্রায় সাড়ে ৩০০ সদস্য কেন্দ্রের বাইরে নির্বাচনী এলাকায় দায়িত্বে নিয়োজিত থাকবেন।

বরিশাল সিটির রিটার্নিং কর্মকর্তা মুজিবর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি যথাযথ নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করি এবার অবাধ-সু্ষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠিত হবে।’

বিজ্ঞাপন

নির্বাচনে মেয়র পদে ছয় জন এবং সাধারণ ওয়ার্ডে ৯৪ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৫ প্রার্থী প্রতিদ্বন্বিতা করছেন। মেয়র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের (নৌকা) সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিএনপির (ধানের শীষ) মজিবর রহমান সারোয়ার, ইসলামী আন্দোলন বাংলাদেশের (হাতপাখা) মাওলানা ওবায়দুর রহমান মাহবুব, সিপিবি’র (কাস্তে) অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, বাসদের ডা. মনীষা চক্রবর্তী ও জাতীয় পার্টির (লাঙল) ইকবাল হোসেন।

বরিশাল সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন, নারী ভোটার ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। বরিশাল সিটিতে ৩০টি সাধারণ ওয়ার্ড ও ১০টি সংরক্ষিত নারী আসন।

সারাবাংলা/জিএস/একে

আরও পড়ুন

বরিশাল শান্ত, ভয় তবুও পুলিশে
সিলেটে নির্বাচনী সামগ্রী বিতরণে বিলম্ব, ক্ষোভ বিএনপির
মর্যাদার লড়াই লিটনের, হারানোর কিছু নেই বুলবুলের
পূণ্যভূমিতে উড়বে নৌকার বিজয় পতাকা: কামরান

 

বরিশাল বরিশাল সিটি করপোরেশন সিটি নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর