Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিটনেসহীন যান চলাচল বন্ধের নির্দেশ কেন নয়: হাইকোর্ট


৩১ জুলাই ২০১৮ ১৫:৪৭

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: ফিটনেসবিহীন যান চলাচল বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে গণপরিবহনের ফিটনেস বিষয়ে জরিপ করতে বিশেষজ্ঞদের দিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৩১ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

সড়ক ও সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, বিআরটিএর চেয়ারম্যান, সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালকসহ ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সড়ক দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের পদক্ষেপ গ্রহণে গত ৯ জুলাই সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠান সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

আইনি নোটিশের জবাব না পাওয়ায় গত ২৪ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন এ আইনজীবী। আজ ওই রিটের শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করে আইনজীবী তানভীর আহমেদ নিজে। তাকে সহযোগিতা করেন আব্দুল্লাহ আবু সাঈদ।

পরে তানভীর আহমেদ জানান, সড়ক দুর্ঘটনায় নিহত মিশুক মুনিরের মামলায় সিআইডির রিপোর্ট অনুযায়ী দেখা গিয়েছে ফিটনেসবিহীন গাড়ির কারণেই ওই দুর্ঘটনা ঘটেছে। এমন কি রাজিবের ঘটনাও ফিটনেসবিহীন গাড়ির কারণে হয়েছে। এসব বিষয়ে আমরা আদালতে সাবমিশন করেছি। আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে গণপরিবহনের ফিটনেস বিষয়ে জরিপ করতে বিশেষজ্ঞদের দিয়ে কমপক্ষের ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ কমিটি গঠন করতে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব ও বিআরটিএর চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি আদালত রুল জারি করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর