Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ খাতে ৩৫ কোটি ৭০ লাখ ডলার সহায়তা দিচ্ছে এডিবি


৩১ জুলাই ২০১৮ ১৭:৪০

।। সারাবাংলা ডেস্ক ।।

বিদ্যুৎ খাতের দুইটি প্রকল্পে বাংলাদেশকে ৩৫ কোটি ৭০ লাখ ডলারেরও বেশি প্যাকেজ সহায়তা দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। মঙ্গলবার (৩১ জুলাই) সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের জাতীয় বিদ্যুৎ চাহিদা পূরণে এই সহায়তার সিদ্ধান্ত নিয়েছে এডিবি।

নতুন ও উচ্চ প্রযুক্তিতে বিদ্যুৎ শক্তি উৎপাদনের জন্য এডিবি’র পক্ষ থেকে ৩৫ কোটি ডলার এবং জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজমের (জেএফজেসিএম) ৭ লাখ ডলারের প্যাকেজ ঘোষণা করা হয়েছে। অপরদিকে কোরিয়া ই-এশিয়া এন্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) দিচ্ছে ৫ লাখ ডলার। যা বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন ও লিঙ্গ সমতার জন্য ব্যয় করার কথা বলা হয়েছে।

এডিবি’র ঊর্ধ্বতন বিদ্যুৎ শক্তি বিশেষজ্ঞ এইমিং ঝু বলেন, বিগত দশক থেকে ক্রমাগত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে বাংলাদেশ। এই অগ্রগতিকে অব্যাহত রাখা এবং আরও গতিশীল করতে বিদ্যুৎ সঞ্চালন নেটওয়ার্কে আরও বিনিয়োগ প্রয়োজন। এডিরি’র এই সাহায্য বাংলাদেশের পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমকে আরও দক্ষ, নির্ভরযোগ্য, এবং পরিবেশ সহায়ক করবে।

এই প্রকল্পে রয়েছে বরিশাল থেকে ফরিদপুর পর্যন্ত ১২৬ কিলোমিটার (কেএম) ২৩০ কিলোভোল্ট (কেভি) ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রংপুর পর্যন্ত ১০৪ কেএম ৪শ’ কেভি ট্রান্সমিশন লাইনের উন্নয়ন। এর সঙ্গে সাব-স্টেশন, ট্রান্সফর্মার, এসোসিয়েট এক্সটেনশন ও কানেকশন অন্তর্ভুক্ত থাকবে। মোট ৫৩ কোটি ২০ লাখ ডলারের এ প্রকল্পে বাংলাদেশ সরকার ১৭ কোটি ৪৫ লাখ ডলার দেবে। ২০২৩ সালের জুনে প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশে ২০১৭ সালে পিক আওয়ারে বিদ্যুতের চাহিদা ছিল ১০ হাজার ৪০০ মেগাওয়াট। এ সময়ে দেশে বিদ্যুৎ উৎপাদিত হয়েছে ৯ হাজার ৪৭৯ মেগাওয়াট। ২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট চাহিদা ১৩ হাজার ৩০০ মেগাওয়াট এবং ২০২৫ সালের মধ্যে ১৯ হাজার ৯০০ মেগাওয়াট ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/এএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর