Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেডিকেল ভর্তি পরীক্ষা ৫ অক্টোবর, ডেন্টাল ৯ নভেম্বর


৩১ জুলাই ২০১৮ ১৯:১০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আগামী ৫ অক্টোবর মেডিকেল কলেজের এমবিবিএস ও আগামী ৯ নভেম্বর ডেন্টাল কলেজের বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার (৩১ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আগামী ২০১৮-১৯ শিক্ষা বর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

সভায় মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর আগামী ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষে স্নাতক পর্যায়ের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা ও অনলাইনে আবেদনের তারিখ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়। ঘোষিত তারিখ অনুযায়ী, আগামী ৫ অক্টোবর মেডিকেল কলেজগুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এর জন্য অনলাইনে আবেদন শুরু হবে ২৭ আগস্ট, আবেদন জমা দেওয়ার শেষ সময় ১৮ সেপ্টেম্বর।

অন্যদিকে, ডেন্টাল কলেজগুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর। ১৬ অক্টোবর থেকে এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করা যাবে ২৭ অক্টোবর পর্যন্ত।

শিগগিরই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে সভায়।

আগের মতো কঠোর নিরাপত্তা ও সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, সরকার গত চার বছর ধরে মেডিকেল শিক্ষার মান ধরে রাখতে যে অবস্থান বজায় রেখেছে, তার ব্যত্যয় আগামীতেও ঘটবে না। বিশেষ করে চিকিৎসা শিক্ষায় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে আগের মতো কঠোর নজরদারি এবারও থাকবে। একটি স্বচ্ছ ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এবারও মেধাবীরা এমবিবিএস ভর্তির সুযোগ পাবেন বলে এ সময় আশাবাদ জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, বিএমডিসির পরিচালক অধ্যাপক ডা. সহিদুল্লা, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বেসরকারি মেডিকেল কলেজ সমিতির সভাপতি হাজী মকবুল আহমেদ, এমবিবিএস ভর্তি পরীক্ষা ওভারসাইট কমিটির সদস্য বিএফইউজের বিদায়ী সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, আমাদের অর্থনীতি সম্পাদক নাইমুল ইসলাম খান, প্রথম আলোর যুগ্মসম্পাদক আব্দুল কাইয়ুমসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর