Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়কে সুশৃঙ্খল গাড়ি, লাইসেন্স থাকলেই ফুল-চকলেট


৪ আগস্ট ২০১৮ ১৪:২২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে সপ্তম দিনের মতো রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা। শনিবার (২ আগস্ট) দুপুরে মিরপুর রোডে রাপা প্লাজার সামনে এসে জড়ো হয় শতাধিক ছাত্র-ছাত্রী।

ধানমন্ডি বয়েজ হাইস্কুল, রাজধানী উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ, মোহাম্মদপুর সরকারি হাইস্কুল, লালমাটিয়া হাউজিং সোসাইটি হাইস্কুল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এআইইউবি, ঢাকা স্টেট কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ট্রাফিকের কাজ করে।

মিরপুর রোডে তিনটি লেনে গাড়িগুলো সুশৃঙ্খলভাবে চলতে দেখা যায়। সপ্তম দিনেও শিক্ষার্থীরা লাইসেন্স যাচাই করে। লাইসেন্স থাকলে শিক্ষার্থীরা চালকদের ফুল এবং চকলেট দিচ্ছে চালকদের।

বাস চাপায় দুই সহপাঠীর মৃত্যুর পর নয় দফা দাবি নিয়ে রাস্তায় নামে শহীদ রমিজউদ্দিন স্কুলের ছাত্র-ছাত্রীরা। দ্বিতীয় দিনে নিরাপদ সড়কের দাবি নিয়ে এই আন্দোলনে যোগ দেয় ঢাকার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। প্রথম চারদিন সড়ক অবরোধ করে প্রতিবাদ জানালেও গত তিন দিন সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করে তারা।

এদিন দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) একটি গাড়ি দাঁড় করায় ছাত্ররা। লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সার্জেন্টকে জানায় তারা। এসময় পুলিশ বক্সে দায়িত্বরত সার্জেন্ট মামলা দায়ের করেন।

ন্যাশনাল ডিফেন্স কলেজের একটি গাড়ি দাঁড় করায় ছাত্র-ছাত্রীরা। চালক জানান, জরুরি দায়িত্বে রয়েছেন তিনি। এক ছাত্র গাড়িতে উঠে ইমার্জেন্সি লেন দিয়ে দ্রুত পৌঁছাতে সহায়তা করে সেই গাড়িটি।

কেবল ধানমন্ডি নয়, মতিঝিল, ফার্মগেট, রামপুরার চিত্রও ছিল একইরকম। সায়েন্স ল্যাব মোড়ে সকাল ১০টা থেকে সরকারি বিজ্ঞান কলেজ, রায়হান কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি কলেজ, সরকারি কবি নজরুল কলেজ ও ঢাকা কলেজসহ আশপাশের আরো কয়েকটি স্কুল-কলেজের অন্তত সহস্রাধিক শিক্ষার্থী এসে অবস্থান নেয়।

এসময় সমস্বরে তাদের স্লোগান দিতে দেখা যায় ‘প্রতিশ্রুতি নয়, দাবি বাস্তবায়ন চাই’।

যাত্রাবাড়ীতে রাস্তায় নেমে আসে ড. মাহবুবুর রহমান কলেজ, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা। তাদের মুখেও এক কথা, ‘প্রতিশ্রুতির দীর্ঘসূত্রিতা থেকে বেড়িয়ে এসে দাবির দ্রুত বাস্তবায়ন করতে হবে। মৌখিক নয়, সরকারকে লিখিতভাবে তা জানাতে হবে’।

উত্তরা হাউজ বিল্ডিং মোড়েও সকাল থেকে রাস্তায় অবস্থান নিতে দেখা গেছে ইউনিফর্ম পরা স্কুল-কলেজ পড়ুয়াদের। ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ, নওয়াব হাবিবুল্লাহ কলেজ, উত্তরা স্কুল, উত্তরা বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থীদের স্লোগানে স্লোগানে মুখরিত রয়েছে রাজপথ।

এছাড়া রামপুরা ব্রিজ এলাকায় বনশ্রী ও রামপুরা এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রাস্তায় নেমে এসে ট্রাফিককে সহায়তা করতে দেখা গেছে। রাস্তা বন্ধ না করে চলমান যানবাহনগুলোকে লেন মেনে চলাচল করতে নির্দেশনা দিচ্ছে এসব কোমলমতি শিক্ষার্থীরা।

এসময় তারা জানায়, দাবির বিষয়ে সরকারের স্পষ্ট ঘোষণা চায় তারা। ঘোষণা সুস্পষ্ট না হলে তাদের এ আন্দোলন চলবে।

সারাবাংলা/জেএ/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর