Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিগাতলা-ধানমন্ডিতে সংঘর্ষ, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি


৪ আগস্ট ২০১৮ ১৫:৫৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা : ধানমন্ডির জিগাতলায় আন্দোলনকারী শিক্ষার্থী ও আওয়ামী লীগ-ছাত্রলীগকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা এখন সংঘর্ষে রূপ নিয়েছে। সংঘর্ষের ফলে জিগাতলা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। পরে ধানমন্ডি ২ নম্বর সড়কে পপুলার ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালের সামনের সড়কেও শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মীদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এ সংঘর্ষে প্রায় ৫০ জন আহত হয়ে পপুলার ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালে চিকিৎসা নিয়েছে।

শনিবার (৪ আগস্ট) দুপুর থেকেই সীমান্ত স্কয়ার এলাকায় অবস্থান নেয় শিক্ষার্থীরা। দুপুর ৩টার দিকে এ সময় তাদের ওপর হামলা চালায় আওয়ামী লীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশও লাঠিচার্জ শুরু করে। একপর্যায়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দফতর থেকে বিজিবি সদস্যরা বেরিয়ে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শিক্ষার্থীরা জানায়, সকালের দিকে তারা সীমান্ত স্কয়ারের একপাশে জড়ো হতে চাইলে সেখানে লাঠি হাতে ধাওয়া দেয় আওয়ামী লীগ-ছাত্রলীগের কর্মীরা। ধাওয়ার খবরে আন্দোলনকারীরা অন্যান্য স্পট থেকে সীমান্ত স্কয়ারের সামনে জড়ো হয়।

আন্দোলনে সংহতি ছাত্রলীগের

আন্দোলনকারীদের ধাওয়া ও মারধরের অভিযোগে শিক্ষার্থীরা জড়ো হয়ে ধানমন্ডি ৩ নম্বরে আওয়ামী লীগ কার্যালয়ের দিকে এগুতে থাকে। এ সময় ধানমন্ডি কার্যালয় ও এর আশেপাশে থাকা নেতাকর্মীরা শিক্ষার্থীদের আবার ধাওয়া দেয়। এ সময় কয়েকজন শিক্ষার্থীকে মারধরের ঘটনাও ঘটে।

আওয়ামী লীগ নেতাকর্মীদের ধাওয়ায় শিক্ষার্থীরা পিছিয়ে এসে আবারও সীমান্ত স্কয়ার এলাকায় অবস্থান নেয়। এতে দুইপক্ষের মধ্যে মারমুখী অবস্থান তৈরি হয়। এ সময় শিক্ষার্থীরা ধাওয়া দিলে আওয়ামী লীগ-যুবলীগের নেতাকর্মীরা ঝিগাতলা ও আওয়ামী লীগ কার্যালয় এলাকায় অবস্থান নেয়।

ওই সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ফাঁকা গুলি ছোঁড়ে।

এদিকে, সীমান্ত স্কয়ারে সংঘর্ষের পর শিক্ষার্থীরা এসে অবস্থান নেয় পপুলার হাসপাতালের সামনের। আহতদের সেখানে চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। একপর্যায়ে বিকেল ৪টার দিকে সেখানেও উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতেও দুই পক্ষেরই কয়েকজন আহত হয়।

জিগাতলায় আ.লীগ কর্মীদের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া

পপুলার হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আহত প্রায় ৫০ জনকে সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তবে তাদের বেশিরভাগকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। নিহত দুই শিক্ষার্থী হলো- দিয়া খানম মীম ও আব্দুল করিম। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত হয়।

এ ঘটনার প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাজপথে নেমে আসে। এর মধ্যে বুধবার (১ আগস্ট) বিকেলে বাস মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠক করে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বৃহস্পতিবার (২ আগস্ট) সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে সরকার। এরপরও বৃহস্পতিবার শিক্ষার্থীরা আন্দোলন করে। শুক্রবার ছুটির দিনেও তারা রাস্তায় নামে। এই আন্দোলনে শিক্ষার্থীরা রাস্তায় বিভিন্ন যানবাহনের লাইসেন্স, ফিটনেস মেয়াদ ও চালকের লাইসেন্স পরীক্ষা করে।

এর মধ্যে নিহত দুই পরিবারকে ২০ লাখ টাকা করে সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। আন্দোলনকারী শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন দলের নেতারাও।

দাবি মেনে নেওয়ার আশ্বাসের পরও শিক্ষার্থীরা শনিবার সপ্তম দিনের মধ্যে রাস্তায় নামে।

এদিকে, শিক্ষার্থীদের এই আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার (২ আগস্ট) থেকে বন্ধ রয়েছে গণপরিবহন ও দূরপাল্লার যানবাহন। চালক-শ্রমিকরা বলছেন, সড়ক নিরাপদ না হলে তারা রাস্তায় গণপরিবহন চালাবেন না।

আরও পড়ুন-

প্লিজ তোমরা শান্ত হও

রাস্তায় আজও নেই গণপরিবহন

যাত্রাবাড়ীতে শিক্ষার্থীদের ওপর হামলা

ভাঙচুর বন্ধ করুক তারপর বাস চলবে

উত্তাল উত্তরা, শিক্ষার্থীদের দখলে সড়ক

শিশুরা বার্তা দিয়েছে, শিখতে হবে রাষ্ট্রকে

নতুন বাস পেল রমিজ উদ্দীনের শিক্ষার্থীরা

‘শিগগিরই আইন, তোমরা ক্লাসে ফিরে যাও’

ভেটিং শেষে নথি সড়ক পরিবহন মন্ত্রণালয়ে

আজও রাজপথে শিক্ষার্থীরা, গণপরিবহন সংকট

ইচ্ছা করেই ধাক্কা, বাস কেড়ে নিল আরও এক প্রাণ

সড়ক দুর্ঘটনার সমাধান তৈলাক্ত বাঁশের অঙ্কের মতো

বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত, বাসে আগুন

জিগাতলায় আ.লীগ কর্মীদের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া

সড়ক পরিবহন আইন মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন আগামী সপ্তাহেই

সারাবাংলা/এনআর/জেএ/একে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর