Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে সৌদি আরব


৬ আগস্ট ২০১৮ ১৩:০২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

অভ্যন্তরীণ বিষয়ে কানাডার হস্তক্ষেপের কারণ দেখিয়ে সেদেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে সৌদি আরব। সেই সাথে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার ও কানাডার সাথে নতুন সব বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার (৬ আগস্ট) পরপর বেশ কয়েকটি টুইটে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একথা জানানো হয়।

এর আগে, সৌদি আরবে গ্রেফতার হওয়া মানবাধিকার কর্মীদের মুক্তি চেয়ে শুক্রবার (৩ আগস্ট) টুইটারে বার্তা দেয় কানাডা। এর পরিপ্রেক্ষিতেই সৌদি আরব এমন সিদ্ধান্ত নিলো।

সৌদি আরবের পক্ষ থেকে প্রথম টুইটার বার্তায় বলা হয়, দেশটির প্রতি কানাডার নেতিবাচক মনোভাব সম্পূর্ণ ভুল দাবির ও মিথ্যা।

পরবর্তীতে আরও কয়েকটি টুইটে কঠোর অবস্থান জানিয়ে বলা হয়, সৌদি আরব তার অভ্যন্তরীণ বিষয়ে কখনো অন্য কারো হস্তক্ষেপ গ্রহণ করেনি। তাই কানাডার মতামতকে আঘাত হিসেবেই দেখা হচ্ছে।

শেষের কয়েকটি টুইটে সিদ্ধান্ত জানিয়ে বলা হয়, সৌদি আরব কানাডা থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিচ্ছে ও দেশত্যাগের জন্য কানাডার রাষ্ট্রদূতকে ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। এছাড়া সৌদি আরব, কানাডার সাথে নতুন সব বাণিজ্যিক চুক্তি স্থগিত করেছে বলেও জানানো হয়।

কানাডার পক্ষ থেকে এ ব্যাপারে এখনও কোন মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, সৌদি আরব গত মে মাস থেকে শিক্ষাবিদ, সাংবাদিক, ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্টসহ মানবাধিকার কর্মীদের ওপর নিপীড়ন চালাচ্ছে। ইতোমধ্যে কয়েক ডজনকে গ্রেফতার করা হয়েছে। গত বুধবার গ্রেফতার করা হয় আরও দুই নারী অধিকার কর্মী সামার বাদাওয়ি ও নাসিমা আল-সাদাহকে। এ নিয়ে কানাডা ও বিভিন্ন মানবাধিকার সংস্থা উদ্বেগ প্রকাশ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন,
সৌদি আরবে আরও দুই নারী মানবাধিকার কর্মী গ্রেফতার

কানাডা সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর