Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগুন-ভাঙচুর-গুজব: ৯ দিনে ২৭ মামলা, গ্রেফতার ১৬


৬ আগস্ট ২০১৮ ১৮:২৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা এলাকায় জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে শহীদ রমিজ উদ্দিন স্কুলের দুই শিক্ষার্থীর প্রাণহানির ঘটনায় চলমান আন্দোলনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে গত ৯ দিনে ২৭টি মামলা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার (৬ আগস্ট) বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান সারাবাংলা’কে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘২৭টি মামলার মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারায়। বাকি ২২টি মামলায় অগ্নিসংযোগ, ভাঙচুর, পুলিশের কাজে বাধা ও অন্যান্য অপরাধের অভিযোগ করা হয়েছে।’ প্রতিটি মামলা নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে কেন্দ্র করে দায়ের করা হয়েছে বলে জানান তিনি।

মাসুদুর রহমান জানান, আইসিটি আইনের পাঁচ মামলায় ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রমনা থানায় দায়ের করা তিন মামলার দু’টিতে চার জনকে; রূপনগর থানায় দায়ের করা মামলায় একজনকে ও উত্তরা পশ্চিম থানায় দায়ের করা মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

অন্যদিকে, বাকি ২২টি মামলায় এখন পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান মাসুদুর রহমান। তিনি জানান, ক্যান্টনমেন্ট থানায় দু’টি, খিলক্ষেত থানায় একটি, উত্তরা পূর্ব থানায় দু’টি, বিমানবন্দর থানায় একটি, যাত্রাবাড়ী থানায় দু’টি, তেজগাঁও থানায় একটি, ধানমন্ডি থানায় দু’টি, শাহবাগে একটি, নিউমার্কেট থানায় দু’টি, মতিঝিল তিনটি, পল্টন থানায় দু’টি, রামপুরা থানায় একটি, কোতয়ালি থানায় একটি ও কাফরুল থানায় একটি মামলা হয়েছে।

বিজ্ঞাপন

ডিসি মাসুদুর রহমান বলেন, ‘এসব মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। তদন্ত চলছে। তদন্তে যাদেরই জড়িত পাওয়া যাবে, তাদেরই গ্রেফতার করা হবে। তবে কেউ যেন হয়রানির শিকার না হয়, সেজন্য তদন্ত সাপেক্ষে গ্রেফতার করা হবে।’

আইসিটি মামলায় গ্রেফতার হওয়া ছয় জনের নাম জানালেও বাকি ২২ মামলায় গ্রেফতার ১০ জনের নাম জানাতে পারেননি ডিসি মিডিয়া। আইসিটি মামলায় গ্রেফতাররা হলেন- উত্তরা পশ্চিম থানার মামলায় অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ; রমনা থানার মামলায় সাইদুল ইসলাম, মাহবুবুর রহমান আরমান ও আলমগীর হোসেন; রমনা থানার আরেক মামলায় শহীদুল আলম এবং রূপনগর থানার মামলায় শাহেদা আক্তার।

তিনি বলেন, গ্রেফতার হওয়াদের অনেকেই কারাগারে আছেন; আবার কেউ রিমান্ডে আছেন। অভিযান অব্যাহত আছে। গুজব ছড়ানোর অভিযোগে জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এক প্রশ্নের জবাবে ডিসি বলেন, সাধারণ শিক্ষার্থী যারা প্রতিবাদ করতে রাস্তায় নেমেছিল এবং যারা প্রকৃতপক্ষে কোনো গণ্ডগোলে ছিল না, তাদের কাউকেই পুলিশ আইনের আওতায় আনবে না। এমনকি পুলিশ তাদের কোনো ধরনের হয়রানিও করবে না। কারণ তারা কোমলমতি শিক্ষার্থী। তারা এখন ক্লাসে ফিরে শিক্ষায় মনোনিবেশ করেছে।

আরও পড়ুন-

নর্থ সাউথের সামনে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ

আইসিটি আইনে গ্রেফতার শহীদুল আলম, ১০ দিনের রিমান্ড আবেদন

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর