Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ ঘণ্টার মধ্যেই বাসের টিকেট শেষ


৭ আগস্ট ২০১৮ ১৬:৩৯

।। সাদ্দাম হোসাইন, স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: ‘সকাল সাতটায় কাউন্টারে আসলাম ২০ তারিখের টিকেটের জন্য। কিন্তু লাইনে দাঁড়ানোর পর কাউন্টারের সামনে আসতে আসতে বেজে গেল সাড়ে ৯টা। ততক্ষণে ২০ তারিখের টিকেট বুকিং শেষ। প্রায় ২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে যখন কাউন্টারের সামনে আসলাম তখনই শুনলাম টিকেট শেষ। কেমন লাগে বলেন?’

বলছিলেন সৈয়দ রেজা নামে একজন বেসরকারি কোম্পানির চাকরিজীবী। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে রংপুরে নাড়ির টানে বাড়ি ফিরতে অগ্রিম টিকেট কিনতে গাবতলীর হানিফ কাউন্টারে এসেছিলেন তিনি। কিন্তু প্রত্যাশিত দিনের টিকেট না পেয়ে এভাবেই ক্ষোভ প্রকাশ করছিলেন তিনি।

তিনি সারাবাংলাকে বলেন, ‘নিরুপায় হয়ে ১৯ তারিখ বিকেলের টিকেট নিয়েছি। সেদিন সকালে অফিস করে বিকেলে অফিসের বস থেকে ছুটি নিয়ে তারপর যাব।’

তার অভিযোগ, টিকেট থাকলেও আরও কয়েকদিন পর অতিরিক্ত অর্থে টিকেট বিক্রির জন্য কাউন্টার ম্যানরা টিকেট দিচ্ছে না। একই অভিযোগ করেছেন দিনাজপুরের যাত্রী রশিদ মল্লিক।

তিনি সারাবাংলাকে বলেন, সকাল সাড়ে ৫টায় এসে লাইনে দাঁড়িয়েছি। সাড়ে ৮টার দিকে টিকেট পেয়েছি। কিন্তু আসন পেলাম একেবারেই পিছনে। মাত্র দুই ঘণ্টার ব্যবধানে টিকেট সব শেষ হয় কীভাবে?

তার অভিযোগ, কাউন্টারম্যানরা ইচ্ছা করেই এমন করতেছে। যাতে পরবর্তীতে বেশি দামে টিকেট বিক্রি করতে পারে। কিন্তু তারা এমন করলে এত সকাল এসে লাইনে দাঁড়িয়ে বাসের পিছনে সিট নিয়ে কী করব? এ জন্য তিনি আজকে টিকেট নেননি বলে জানালেন।

মঙ্গলবার থেকে রাজধানীর গাবতলী, কল্যাণপুর ও মহাখালী থেকে আগামী ১৬-২১ আগষ্টের অগ্রিম টিকেট বিক্রি শুরু করেছে দূরপাল্লার গণপরিবহনগুলো। মূলত পবিত্র ঈদ উপলক্ষে গত ৫ আগষ্ট থেকে অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছিল। কিন্তু ওই দিন শিক্ষার্থীদের আন্দোলন ও পরিবহন শ্রমিকদের অবরোধের কারণে অগ্রিম টিকেট বিক্রি কার্যক্রম স্থগিত করা হয়। তাই দুদিন পর আজসকাল ছয়টা থেকে শুরু হয়েছে টিকেট বিক্রির মূল এ কার্যক্রম। কিন্তু কার্যক্রম শুরুর মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে সংকট পড়েছে প্রত্যাশিত তারিখের বাস টিকেট। এতে কেউ কেউ নির্ধারিত তারিখের টিকেট না পেয়ে ফিরে গেছেন আবার কেউ কেউ অন্যদিনের টিকেট নিয়েছেন।

তবে দীর্ঘ অপেক্ষার পর কাঙ্ক্ষিত টিকেটটি হাতে পেয়ে অনেকের চোখে মুখে ছিল আনন্দের তৃপ্তি।

কবির মাহমুদ নামে এক যাত্রী বলেন, সকাল ছয়টায় লাইনে দাঁড়িয়ে দশটার দিকে টিকেট পেয়েছি। যদিও পেছনে সিট তবুও এখন বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছি।

সরেজমিনে গাবতলী ঘুরে দেখা যায়, সকাল ছয়টা থেকে শতাধিক যাত্রী হানিফ বাস কাউন্টারে লম্বা লাইন ধরেছেন অগ্রিম টিকেটের জন্য। এ লাইন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়তে থাকে। এসময় অপেক্ষমাণ যাত্রীদের চোখে-মুখে ছিল স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করার উচ্ছ্বাসতা। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সবাই অপেক্ষায় আছেন কাঙ্ক্ষিত টিকেটটি হাতে পেতে। কিন্তু সকাল সাড়ে আটটা থেকে ৯টার মধ্যেই অপেক্ষমাণ যাত্রীরা জানতে পারেন ২০ ও ২১ তারিখের টিকেট শেষ। এতে কেউ কেউ বিরক্ত হয়ে লাইন ছেড়ে চলে গেলেও অনেকে লাইনে দাঁড়ি তারপরও অপেক্ষায় ছিলেন কাঙ্খিত টিকেটটি পেতে।

একই অবস্থা কল্যাণপুর শ্যামলী বাস কাউন্টারে। সেখানেও বেলা ১১টার মধ্যেই শেষ ২০ ও ২১ আগস্টের অগ্রিম টিকেট। এতে সেখানে আশার মাঝে হতাশার ছাপ দেখা গেছে যাত্রীদের চোখে মুখে। তবুও যাত্রীরা অন্যান্য দিনের হলেও টিকেট নেওয়ার চেষ্টা করছেন।

শ্যামলী কাউন্টার থেকে ২০ তারিখের টিকেট পেয়েছেন রাশেদ রাব্বি। তিনি সারাবাংলাকে বলেন, সকাল সাতটায় এসে লাইনে দাঁড়িয়েছিলাম। নয়টার দিকে টিকেট পেয়েছি। তবে টিকেট বাসের একদম পিছনে পেয়েছেন বলে তিনিও অভিযোগ করেছেন। তবে টিকেট কাউন্টারে মহিলাদেরকেও দেখা গেছে।

টিকেট নিতে আসা সানজিদা সুলতানা সারাবাংলাকে বলেন, এখানে মহিলারা টিকেট পেতে বেশি দেরী হয়নি। তবে সিট সংকটের কারণে পেছনে পিছনে দিচ্ছে। এটা কেন হচ্ছে তা জানি না।

এদিকে মহাখালী বাসস্ট্যান্ড ঘুরে দেখা যায়, সেখানে দুপুর ১টার পরও কোনো কাউন্টারে অগ্রিম টিকেট দেওয়া শুরু করেনি। তবে সেখানে যাত্রীদের ছাপও ছিল তুলনামূলক কম। ৫-৭ জন যাত্রী টিকেট সংগ্রহের অপেক্ষায় কাউন্টারের সামনে অবস্থান নিয়ে দাঁড়িয়ে থেকতে দেখা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, গাবতলী ও কল্যাণপুর থেকেকে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী এন্টারপ্রাইজ, নাবিল পরিবহন ও এসআর ট্রাভেলসসহ কয়েকটি পরিবহন রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সবকটি জেলায় ঈদেযাত্রার অগ্রিম টিকেট বিক্রি শুরু করেছে। এ কার্যক্রম টিকেট থাকা পর্যন্ত প্রতিদিন সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন কাউন্টারগুলো। সকাল ছয়টা থেকে সকাল ১১ টা পর্যন্ত গাবতলীর হানিফ কাউন্টারে অগ্রিম টিকেট বিক্রি হয়েছে প্রায় ৩ হাজারের মত। একই অবস্থা কল্যাণপুরে শ্যামলী কাউন্টারে।

তবে যাত্রীদের অভিযোগ, বাড়তি ভাড়া নেওয়া হবে না বললেও দুই থেকে আড়াইশ টাকা করে প্রতিটি টিকেটে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। সোহেল ও মঞ্জুর নামে দিনাজপুরগামী দুজন যাত্রী বলেন, সাড়ে ছয়শ টাকার ভাড়া নেওয়া হচ্ছে সাড়ে আটশ টাকা।

উত্তরবঙ্গে চলমান হানিফ এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার মো. মোশারফ হোসাইন সারাবাংলাকে বলেন, যাত্রী যতক্ষণ পর্যন্ত থাকবে ততক্ষণ পর্যন্ত টিকেট দেওয়া হবে। তবে সবাই যদি একই দিন যেতে চায় তাহলে তো পরিববহন সংকট দেখা দিবে। যে কারণে আজকে সবাই ২০ ও ২১ তারিখের টিকেট কাটতে এসেছে। তাই ওই দুদিনের টিকেট সংকট দেখা দিয়েছে। তাই সবাই একই দিন না নিয়ে একদিন আগ পিছ করে টিকেট নেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

তবে যাত্রীদের অভিযোগের বিষয় তিনি বলেন, ‘তাদের অভিযোগ সত্য নয়। কারণ আমাদের এখানে রিজার্ভ সিস্টেমে কোনো টিকেট রাখা হচ্ছে না। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টিকেট দেওয়া হচ্ছে। এবার ভিআইপি সিট রাখা হচ্ছে না বলে জানান তিনি।

ভাড়া বেশি নেওয়া হচ্ছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, ঈদ উপলক্ষে যে ভাড়া নেওয়ার কথা তা নেওয়া হচ্ছে না। কিন্তু যাত্রীদের অভিযোগ রয়েছে এমন প্রশ্নে তিনি কোনো জবাব দেননি।

সারাবাংলা/এসএইচ/একে

আরও পড়ুন

ঈদের বাস টিকেট বিক্রি শুরু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর