Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আন্তর্জাতিক আদিবাসী দিবসে’ দেশান্তর প্রতিরোধের প্রত্যয়


৯ আগস্ট ২০১৮ ১৮:৫২

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সারাবিশ্বের মতো বাংলাদেশও পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘Indigenous People: Migration and Movement’। জাতিসংঘের এ প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম ‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর: প্রতিরোধ সংগ্রাম’ শিরোনামে পালন করে দিনটি।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সঙ্গীত ও গণসঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় ‘আন্তর্জাতিক আদিবাসী দিবসে’র অনুষ্ঠান। জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীদের বিষয়ে বর্তমান সরকার সচেতন ও সতর্ক আছে। প্রধানমন্ত্রী তাগিদ দিয়েছেন যেন আদিবাসীদের সমস্যা মেটানো হয়।

মন্ত্রী আরও বলেন, পাহাড়িদের সংকট নিরসনে সাংবিধানিক কিছু সমস্যা রয়েছে।  তবে প্রথমবারের মতো সংবিধান সংশোধন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জাতিসত্তা নিশ্চিত করা হয়। পর্যায়ক্রমে তাদের অন্য সমস্যাগুলোও সমাধানের উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে সন্তু লারমা বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীদের দেশান্তর সারাবিশ্বেই একটি সমস্যা।  নিঃসন্দেহে আমরা বলতে পারি, বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী সমাজ বিলুপ্তপ্রায়। তাদের জীবনের ওপর প্রতিদিন চলছে দমন-পীড়ন-নির্যাতন। আদিবাসী সমাজ বাধ্য হচ্ছে এ দেশ থেকে উচ্ছেদ হয়ে দেশান্তরী হতে।’

তিনি আরও বলেন, মানুষ দু’টি কারণে দেশান্তরিত হতে বাধ্য হয়- রাজনৈতিক ও অর্থনৈতিক। বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী সমাজ মাতৃভূমি ছেড়ে অন্য দেশে যেতে বাধ্য হচ্ছে। তারা কোন পরিস্থিতিতে স্বদেশ ছাড়তে বাধ্য হয়, তা সবাই জানে।

বিজ্ঞাপন

তিনি সরকারের কাছে প্রশ্ন রাখেন, নিজেরা দায়িত্বে থাকা অবস্থায় কীভাবে সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সমস্যা নিরসনে সীমাবদ্ধ থাকে? ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিগোষ্ঠীর অধিকার আদায় ও দেশান্তর রোধে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদসহ অন্যরা।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ক্ষুদ্র নৃগোষ্ঠী সদস্যরা সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‍্যালির মধ্য দিয়ে দিবসটি পালন করেন।

সারাবাংলা/এমএ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর