Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মারা গেছেন ভারতের প্রথম বাঙালি স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়


১৩ আগস্ট ২০১৮ ১২:৩৪

।। শুভজিৎ পুততুণ্ড ।।

কলকাতা থেকে: ভারতের লোকসভার সাবেক স্পিকার ও বামপন্থি নেতা সোমনাথ চট্টোপাধ্যায় মারা গেছেন। সোমবার (১৩ আগস্ট) সকাল ৮টা ১৫ মিনিটে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

হাসপাতাল সূত্রে জানা গেছে, শুক্রবার রাত থেকে সোমনাথ চট্টোপাধ্যায়ের অবস্থা ক্রমশ খারাপ হতে শুরু করে। এরইমধ্যে রক্তে সংক্রমণ ধরা পড়ায় ভেন্টিলেশনে রাখা হয় তাকে। কিন্তু রোববার রাতে ভেন্টিলেশনে থাকাকালীন হৃদরোগে আক্রান্ত হন তিনি। ওই সময়ই তার মাল্টি অর্গান ফেইলর হয় বলে জানান চিকিৎসকরা।

গত কয়েক বছর ধরেই বেশ অসুস্থ ছিলেন সাবেক এই অধ্যক্ষ। এর আগে তাকে কয়েকবার হাসপাতালেও ভর্তি করা হয়। জুন মাসের শেষে ফের গুরুতর অসুস্থ হয়ে পড়েন। কলকাতার এক বেসরকারি হাসপাতালে প্রায় দেড় মাস চিকিৎসার পর বাড়ি যান তিনি। কিন্তু সুস্থ হতে পারেননি।

দক্ষিণ কলকাতার রাজা বসন্ত রায় রোডের বাড়িতে চিকিৎসকদের পর্যবেক্ষণেই ছিলেন সিপিএমের এই বহিষ্কৃত নেতা। কিন্তু কয়েকদিনের মধ্যেই ফের হাসপাতালে ফিরতে হয় তাকে। মোট দশ বার লোকসভায় নির্বাচিত সোমনাথ চট্টোপাধ্যায় ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে অন্যতম চর্চিত চরিত্র।

দীর্ঘদিন ধরেই সক্রিয় রাজনীতির বাইরে ছিলেন তিনি। ২০০৪ সালের পর আর কোনো নির্বাচনে লড়েননি। ১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে দক্ষিণ কলকাতা কেন্দ্রে সোমনাথ চট্টোপাধ্যায়কে হারিয়েই প্রথমবারের মতো সাংসদ হয়েছিলেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর