Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৃষ্টিকর্মে বেঁচে থাকবেন তারেক মাসুদ: ক্যাথরিন


১৩ আগস্ট ২০১৮ ২১:২৬

 ।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ঢাবি: তারেক মাসুদ আমাদের পাশে না থাকলেও তার সৃষ্টিকর্ম আছে। তার সৃষ্টিকর্মে, ভাবনাতে তিনি বেঁচে থাকবেন। সোমবার (১৩ আগস্ট) বিকেল সাড়ে পাঁচটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুননাহার হল সংলগ্ন তারেক মিশুক স্মৃতি স্থাপনার পাদদেশে এক আলোচনা সভায় চলচ্চিত্রকার তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ এ কথা বলেন।

সেখানে দেশভাগের চলচ্চিত্র: বিশ্লেষণ ও পর্যালোচনা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন চলচ্চিত্রকার প্রসূন রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক, চলচ্চিত্র পরিচালাক নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, চলচ্চিত্রকার আকরাম খানসহ অন্যান্যরা।

ক্যাথরিন মাসুদ বলেন, শুধু দেশ বিভাগ নয়, মানুষের মধ্যেও যে বিভাজন তারেক মাসুদ সেটা চলচ্চিত্রে মধ্যে দেখিয়েছেন। তার ভাবনা নিয়ে ভাবতে থাকার মাধ্যমেই আমরা তাকে স্মরণ করি। এসময় তিনি তার ভাবনা নিয়ে কাজ করার আহ্বান জানান।

চলচ্চিত্রকার আকরাম খান বলেন, তারেক মাসুদ যে চলচ্চিত্র নির্মাণ করতেন তা নিজের অভিজ্ঞতা থেকেই করতেন। তিনি চলচ্চিত্রে নিজস্ব একটা দৃষ্টিভঙ্গি তৈরি করেছেন। দেশভাগ নিয়ে নির্মিত চলচ্চিত্রগুলোতে ওপারের মুসলমানদের দুর্দশার কথা আমরা খুব কমই পেয়েছি। তারেক মাসুদ যদি বেঁচে থাকতেন তাহলে ওপারের মুসলমানের পরিণতির কথাও জানতে পারতাম। পরবর্তী প্রজন্মের চলচ্চিত্র নির্মাতারা এসব বিষয় তুলে ধরবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার বালিয়াজুড়িতে এক সড়ক দুর্ঘটনা ঘটে। এতে তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা আশফাক মুনীর মিশুকসহ পাঁচজন নিহত হন। দুর্ঘটনায় নিহত বাকি তিনজন হলেন মাইক্রোবাসচালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল। একই গাড়িতে ক্যাথেরিন মাসুদ থাকলেও সৌভাগ্যক্রমে তিনি বেঁচে যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর