Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকাশবীণার প্রথম ফ্লাইটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী


১৯ আগস্ট ২০১৮ ১৮:৩৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ ‘আকাশবীণা’র প্রথম ফ্লাইটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৯ আগস্ট) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল (অব.) ইনামুল বারী একথা জানান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল (অব.) ইনামুল বারীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিয়াটলের বোয়িং কোম্পানির কার্যালয় থেকে বিমানটি নিয়ে আসেন। এ নিয়ে বিমানের বহরে উড়োজাহজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে।

বিমানবন্দরে এনামুল বারী বলেন, ‘আগামী ১ সেপ্টেম্বর সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত নতুন বোয়িং-৭৮৭ এর (আকাশবীণা) প্রথম ফ্লাইটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

যুক্তরাষ্ট্রে সিয়াটলের পেনফিল্ড থেকে বিজি-২৮০১ ফ্লাইটটি টানা ১৫ ঘণ্টা উড়ে কোনো যাত্রাবিরতি ছাড়াই দেশে আসে বিমানটি। আগামী ১ সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা ‍শুরু করবে চতুর্থ প্রজন্মের এই সর্বাধুনিক উড়োজাহাজটি।

আগামী ১ সেপ্টেম্বর রাতে ঢাকা থেকে মালয়েশিরার কুয়ালালামপুরে হবে বিমানটির প্রথম বাণিজ্যিক যাত্রা। এই ড্রিমলাইনার দিয়ে প্রথম ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা ও ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমানের আসন সংখ্যা ২৭১টি। ট্যাক্স ও চার্জ বাদে ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের ভাড়া ২০০ ডলার। আর ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের ভাড়া ২৯০ ডলার।

প্রথম ১ মাস এসব রুটে চলাচল করবে ড্রিমলাইনারটি। এরপর কানাডা ও যুক্তরাষ্ট্রে ফ্লাইট পরিচালনা করা হবে।

বিজ্ঞাপন

টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম আকাশবীণাতে ২০ শতাংশ কম জ্বালানি লাগবে। এটি ঘণ্টায় ৬৫০ মাইল বেগে উড়তে সক্ষম। কম্পোজ ম্যাটারিয়াল দিয়ে তৈরি হওয়ায় বিমানটি ওজনে হালকা। ভূমি থেকে এর উচ্চতা ৫৭ ফুট, আর ডানার উচ্চতা ১৯৭ ফুট।

আরও পড়ুন: 
‘আকাশবীণা’ আসছে কাল 
এয়ার শো-তে মন কাড়ল বিমানের ড্রিমলাইনার ‘আকাশবীণা’

সারাবাংলা/জেএ/এমও

আকাশবীণা প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর