Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন প্রধানমন্ত্রীর


৩০ ডিসেম্বর ২০১৭ ১০:৩৫

স্টাফ রিপোর্টার

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার তার সরকারি বাসভবন গণভবনে সকাল সাড়ে ১০টায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

মোট ৫ কোটি ৫৮ লাখ বই এ বছর শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে বলে অনুষ্ঠানে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আগামী ১ জানুয়ারি সারাদেশে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ উদযাপন করা হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তোমরা লেখাপড়া করবে। বড় বড় চাকরি করবে, মানুষের মতো মানুষ হবে। লেখাপড়া ছাড়া কেউ প্রকৃত মানুষ হতে পারে না। তোমরাই তো একদিন প্রধানমন্ত্রী হবে, মন্ত্রী হবে।

এ সময়ে তিনি সরকারের উদ্যোগগুলোর কথা জানিয়ে বলেন, দেশে আজ স্বাক্ষরতার হার ৭২ শতাংশ। এটা পরিসংখ্যানে তবে প্রকৃত চিত্র আরও অনেক ভালো।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে সরকার গঠন করার পর দেশের প্রতিটি জেলায় নিরক্ষরমুক্ত করার উদ্যোগ নেন। সে উদ্যোগ ইউনেস্কো পুরস্কারও পেয়েছিল বাংলাদেশ। কিন্তু পরে তা মুখ থুবড়ে পড়ে। শিক্ষার উন্নয়নে বিএনপি সরকার কোনও উদ্যোগই নেয়নি এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ২০০১-২০০৮ সাল পর্যন্ত বলতে গেলে বাংলাদেশ অন্ধকারের যুগেই ছিল।

প্রধানমন্ত্রী বলেন, এখন পরিস্থিতি পাল্টেছে। প্রতিটি বাবা-মা’ই তাদের সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন।

সমাপনী পরীক্ষার প্রাসঙ্গিকতা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘সকলে যেন লেখাপড়া চালিয়ে যেতে পারে সরকার সেজন্য বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। বৃত্তিপ্রদান এই উদ্যোগের একটি অংশ। জেএসসি-পিইসি এই দুটো পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করা হয়। পরীক্ষা না নিলে বুঝব কী করে কার ভেতর কী মেধা রয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

পাঠ্যপুস্তক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যের বই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর