Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোরবানির শিক্ষায় সোনার বাংলা গড়ার আহ্বান রাষ্ট্রপতির


২২ আগস্ট ২০১৮ ১৪:৪৩

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: পবিত্র ঈদুল আজহা’র শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কোরবানির শিক্ষা কাজে লাগিয়ে দেশবাসীকে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

বুধবার(২২ আগস্ট) বঙ্গভবনে ঈদ উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি একথা বলেন। ঈদ উপলক্ষে এ অনুষ্ঠানে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তিনি।

এর আগে সকাল হাইকোর্টের সামনে জাতীয় ঈদগায় ঈদের নামাজ আদায় করেন রাষ্ট্রপতি। এরপর সকাল সাড়ে দশটা থেকে রাজনীতিবিদ, বিচারক, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবী এবং বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ সর্বস্তরের জনগণ এবং পেশাজীবীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়ে অংশ নেন।

কোরবানির মর্ম উপলব্ধি করে সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করতে হবে উল্লেখ করে সবার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আসুন, কোরবানির শিক্ষা কাজে লাগিয়ে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তুলি। সাম্য আর মৈত্রীর বন্ধন সর্বত্র ছড়িয়ে পড়ুক, এ প্রত্যাশা করি।’

রাষ্ট্রপতি বলেন, ‘মানবতাই ধর্মের মূল বাণী। ধর্ম মানুষকে ন্যায়-নীতি ও কল্যাণের পথ দেখায়। মানবসেবার দিক-নির্দেশনা দেয়। তাই সব অশুভ ও অকল্যাণকে পরিহার করে মানব কল্যাণে আমাদের আত্মনিয়োগ করতে হবে।’

পারস্পরিক শ্রদ্ধা ও পরমতসহিষ্ণুতার মাধ্যমেই সুখী ও শান্তিপূর্ণ একটি সমাজ গড়ে তোলা সম্ভব উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘কোরবানি মানুষকে ত্যাগের পাশাপাশি ধৈর্য্য ধারণের শিক্ষা দেয়। ব্যক্তি, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রেও ত্যাগ ও ধৈর্য্যের গুরুত্ব অপরিসীম।’

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় উপস্থিত ছিলেন- প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিশিষ্ট ব্যক্তিরা।

এছাড়াও ডিপ্লোম্যাটিক কোরের ডিন ভ্যাটিকানের রাষ্ট্রদূত জর্জ কোচেরি, যুক্তরাষ্ট্রে বিদায়ী রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান এবং উচ্চপদস্থ বেসামরিক-সামরিক কর্মকর্তারাও বঙ্গভবনে ঈদ শুভেচ্ছা বিনিময়ে উপস্থিত ছিলেন। বঙ্গভবনের দরবার হলে বিভিন্ন পদের খাবার দিয়ে আগত অতিথিদের আপ্যায়ন করা হয়।

সারাবাংলা/এনআর/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর