Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি ভর্তি পরীক্ষা: এক আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৮ জন


২৯ আগস্ট ২০১৮ ১৬:২৯

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটের মোট সাত হাজার ১২৮টি আসনের বিপরীতে আবেদন করেছে দুই লাখ ৭২ হাজার ৫১২ জন পরীক্ষার্থী। সেই হিসেবে এই শিক্ষাবর্ষে ঢাবিতে প্রতিটি আসনের জন্য লড়াই করবে ৩৮ জন।

ঢাবি ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন গ্রহণের প্রক্রিয়া শেষ হয়েছে মঙ্গলবার (২৮ আগস্ট)। পরে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এ বছর ঢাবি ক-ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে ৮২ হাজার ৯৭০ জন। এই ইউনিটে আসন সংখ্যা ১ হাজার ৭৫০টি। এই ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ৪৭।

খ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে আবেদনকারী ভর্তিচ্ছুর সংখ্যা ১৫ জন। এই ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৬ হাজার ২৫০ জনের।

গ-ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৭ হাজার ৫৩৪টি। এই ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ২২ জন।

ঘ-ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে বেশি। সম্মিলিত এই ইউনিটে ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১ লাখ ৬১৪ জন পরিক্ষার্থী আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ৬২।

অন্যদিকে, চারুকলা অনুষদের চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২৫ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী আবেদন করেছে। সেই হিসেবে এই ইউনিটে প্রতি আসনে লড়াই করতে হবে ১৮৬ জনকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই শিক্ষাবর্ষের ক-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৮ সেপ্টেম্বর, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর অনুষ্ঠিত হবে। এছাড়া, চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর ও অঙ্কন অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ সেপ্টেম্বর।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষায় আবেদনকারীদের মধ্যে ‘গ’ ও ‘চ’ ইউনিটের আবেদনকারীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন আগামী ৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। অন্যদিকে, ‘ক’, ‘খ’ ও ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

এর আগে, গত ৩১ জুলাই ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান অনলাইনের মাধ্যমে ঢাবিতে ভর্তিচ্ছুদের আবেদনপত্র গ্রহণের প্রক্রিয়া উদ্বোধন করেন।

সারাবাংলা/কেকে/টিআর

ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর