Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যায্য মজুরি দিয়ে শ্রমিকদের সম্মান দিন: রেহমান সোবহান


৩০ আগস্ট ২০১৮ ১৮:৩০

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ন্যায্য মজুরি দিয়ে শ্রমিকদের মূল্যায়ন করতে পোশাক মালিকদের প্রতি আহবান জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান। তিনি বলেন, ‘শ্রমিকরা পশু নয়, তাদের মূল্যায়ন করুণ। কারণ শ্রমিকদের উপর নির্ভয় করেই তৈরি পোশাক রফতানিতে বিশ্ববাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ।’

বৃহস্পতিবার (৩০ আগস্ট) রাজধানীর গুলশান-২ এর খাজানীয়া গার্ডেন হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি আয়োজিত ‘ট্রান্সফরমেশন ইন দ্য আরএমজি সেক্টর ইন পোস্ট রানা প্লাজা পিরিয়ড’ শীর্ষক এক আলোচনায় তিনি এ কথা বলেন। দিনব্যাপী এই অনুষ্ঠানের তৃতীয় সেশনে কথা বলেন বিশিষ্ট এই অধ্যাপক।

অধ্যাপক রেহমান সোবহান বলেন, দেশের পোশাক খাতের উন্নয়নের মূল কারিগর শ্রমিক সমাজ। তাদের পরিশ্রমের উপর ভর করে দেশ পোশাক রফতানিতে বিশ্ববাজারে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে। মালিকদের প্রতি আহ্বান, শ্রমিকরা পশু নয়। তাদের মূল্যায়ন করুণ। ন্যায্য মজুরি দিয়ে শ্রমিকদের সম্মান দিন।

তিনি বলেন, রানা-প্লাজা দুর্ঘটনার পর পোশাক খাতে অনেক উন্নতি হয়েছে। তবে এখনও লিঙ্গ বৈষম্য রয়েছে। তৈরি পোশাক খাতে শ্রমিকের ৮০ শতাংশই নারী। তাই এ খাতে তাদের অধিকার নিশ্চিতের মাধ্যমে কাজের মূল্যায়ন করতে হবে। পাশাপাশি এ খাতের পুরুষের সংশ্লিষ্টতা বাড়ানো দরকার বলেন মনে করেন এ অর্থনীতিবিদ।

রেহমান সোবহান আরও বলেন, পোশাক খাত অনেক দূর এগিয়েছে। দেশ রফতানি পোশাকের উপর নির্ভরশীল। তাই এ খাতকে গুরুত্ব দিতে হবে। খাতটির উন্নয়নে আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটাতে হবে। এক সঙ্গে প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে শ্রমিকদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। প্রতিযোগিতার বিশ্বে বড় প্রতিষ্ঠানের সঙ্গে টিকে থাকতে ছোট প্রতিষ্ঠানগুলোকে নীতি সহায়তা দিতে হবে।

বিজ্ঞাপন

দিনব্যাপী এই অনুষ্ঠানে বিভিন্ন সেশনে আরও বক্তব্য রাখেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, আন্তপার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ব্যবসায়ী‌দের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শ‌ফিউল ইসলাম মহিউদ্দিন, বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সংস্থাটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর