Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংশোধিত আরপিও ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে


৩ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৫৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা : গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধিত খসড়া ভেটিং বা পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সোমবার (৩ সেপ্টেম্বর) আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় আরপিও পাঠানো হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান।

এর আগে গত বৃহস্পতিবার (৩০ আগস্ট) ইসির কমিশন সভায় জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের জন্য আরপিওতে সংশোধন আনা হয়। এতো দিন স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান থাকলেও জাতীয় সংসদ নির্বাচনে এটি ব্যবহারের বিধি ছিল না। সেটি পরিবর্তন করে জাতীয় সংসদ নির্বাচনেও যেন ইভিএম ব্যবহার করা যায় সেটি আরপিওতে সংযোজন করা হয়।

একই দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে ইসির কমিশন সভার বৈঠকে আরপিও সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে সিইসি বলেন, ‘সংশোধন মানেই যে এই জাতীয় সংসদ নির্বাচনেই ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করা হবে তা নয়। তবে প্রয়োজনে যাতে ব্যবহার করা যায় সে জন্য এ আরপিও সংশোধন করা হলো। স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করে ভালো ফল পেয়েছি বলেই এ সিদ্ধান্ত নিয়েছি।’

তবে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরোধীতা করে ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সেদিনের সভা থেকে বের হয়ে যান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তবে সিইসিসহ অন্য চার কমিশনার একদম হওয়ায় আরপিওতে সংশোধন আনে নির্বাচন কমিশন।

নিয়ম অনুযায়ী, আইন মন্ত্রণালয়ে ভেটিং শেষে আরপিও’র খসড়াটি যাবে মন্ত্রিসভায়। সেখানে অনুমোদন পেলে এটি যাবে জাতীয় সংসদে। সংসদ অধিবেশনে পাস করলেই সংশোধিত আরপিও’টি আইনে পরিণত হবে। তখন থেকে এটা কার্যকর হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এসএমএন/জেএএম

আইন মন্ত্রণালয় আরপিও গণপ্রতিনিধিত্ব আদেশ নির্বাচন কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর