Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাকখাতে বিনিয়োগের জন্য লিথুনিয়ার ব্যবসায়ীদের আহ্বান


৪ সেপ্টেম্বর ২০১৮ ২০:১০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পোশাকখাতে বিনিয়োগের জন্য লিথুনিয়ার ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি ব্যবসায়ীদের জন্য ভিসা সহজ করতেও আহ্বান জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) পাঠানো এক বার্তায় জানান হয়, লিথুনিয়ার ভিলনিয়াসে গত ৩১ আগস্ট দুই দেশের মধ্যে অনুষ্ঠিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে (ফরেন অফিস কনসালটেশন) এই আহ্বান জানান হয়।

সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক) কামরুল আহসান। বৈঠকে রাষ্ট্রদূত ড. সাইফুল হক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে, লিথুনিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার আলবিনাস জানানাভিকাস।

বার্তায় বলা হয়, বৈঠকে লিথুনিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বান জানান হয়। বিশেষ করে, পোশাকখাতে যৌথ বিনিয়োগের আহ্বান জানানো হয়।

লিথুনিয়ার প্রতিনিধিরা বৈঠকে জানান, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স, ই-গভর্নেন্স এবং এভিয়েশন রক্ষণাবেক্ষণ এসব খাতে লিথুনিয়া অভিজ্ঞ। এই মুহুর্তে লিথুনিয়ার দুইটি প্রতিষ্ঠান আইটি খাতে বাংলাদেশে কাজ করছে। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের আইটি খাতে লিথুনিয়ার ব্যবসায়ীরা আরও গভীরভাবে সম্পৃক্ত হতে পারে। প্রয়োজনে এই খাতের উন্নয়নে হাই-টেক পার্কে জমিও পেতে পারে লিথুনিয়ার ব্যবসায়ীরা।

অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানায় বাংলাদেশ। লিথুনিয়ার ভাইস মিনিস্টার ভিসা সহজ করার বিষয়টি গুরুত্ব দিয়ে পর্যালোচনা করে দেখবেন বলে জানান।

বিজ্ঞাপন

বার্তায় আরও বলা হয়, বৈঠকে কৃষি খাতের উন্নয়নে একটি চুক্তি করার জন্য সম্মত হয়েছে দুই দেশ। এছাড়া ঢাকার মেট্রোপলিটন চেম্বার অ্যান্ড কমার্স (এমসিসিআই) ও লিথুনিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রিয়ালিস্ট (এলপিকে) এর মধ্যে একটি সমঝোতা সইয়ের সিদ্ধান্ত হয়েছে। শিগগিরি কৃষি বিষয়ে চুক্তি এবং দুই দেশের বণিক সমিতির মধ্যে সমাঝোতা সই হবে বার্তায় বলা হয়।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর