Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডুবে গেল সূর্যটা


৩১ ডিসেম্বর ২০১৭ ১৮:১২

কবীর অালমগীর, জয়েন্ট নিউজ এডিটর

ঢাকা : নতুন আরেকটি বছর আসছে। এরইমধ্যে চারদিকে আগমন ধ্বনি বেজেছে তার। এই আগমনধ্বনি পুরনো দিনের গ্লানি মুছে ফেলে নতুন উদ্দীপনায় চলার ব্রত জানান দিচ্ছে; সামনের দিনগুলোয় পাড়ি দিতে হবে অনেক দীর্ঘ পথ। আজ আকাশ থেকেও হারালো পুরনো বছরের সূর্যটা। রোববার ৫টা ২২ মিনিটে কোথায় যেন মুখ লুকালো চিরতরে। অভিমানী সূর্যটাকে জানান দিল মহাকাল থেকে চিরবিদায় ঘটেছে তার; পুরনো দিনের মতো, সময়ের মতো।

বিজ্ঞাপন

কালের পাতা থেকে হারিয়ে যাচ্ছে  ২০১৭ নামে একটি পাতা। ‘যেতে নাহি দিব’-এ চিরন্তন বিলাপধ্বনির ভেতরে আবহমান সূর্য একটি পুরনো দিবসকে আজ সঙ্গে নিয়ে গেল। সূর্যটা যেন নিয়ে গেল বিগত দিনের কালিমাগুলো নতুন আরেকটি সূর্য  ডাকার প্রত্যয়ে।

কেমন গেল নতুন বছর, কেমন যাবে আগামী দিন? যেমনটাই হোক না কেন, ব্রত তবুও অতীত গ্লানিগুলো ভুলেই স্বপ্নের ক্ষেতে বপন করতে হবে আগামী সম্ভাবনার বীজ।  সূর্যটা ডুবে গেল মানে আগামীকাল পূবাকাশে দেখা দেবে নতুন আরেকটি সূর্য, আসবে নতুন একটি দিন।

বিদায় নিল কুসুমরাঙা সূর্যটা। ঢাকার পল্টনে প্রীতম জামান টাওয়ারের ছাদ থেকে ফটোসাংবাদিক সুমিত আহমেদের তোলা ছবি।

দিনপঞ্জিকার শেষ পাতাটি উল্টে যাচ্ছে। দেখতে দেখতে কেটে গেল একটি বছর। কত হতাশা-আশা-আকাঙ্ক্ষা নিয়ে চলার পথ আমাদের। হোক না অগণিত চাহিদার ভিড়ে প্রাপ্তিটুকু সামান্য। তবুও যাবতীয় দেনা-পাওনার হিসাবটুকু এখনই চুকিয়ে ফেললে কেমন হয়? নতুন করে পথ চলার প্রেরণা হোক আগামী ৩৬৫ দিনে।

প্রতিদিনকার সকাল বেলার লাল টগবগে সূর্যটার মতো আরও প্রাণবন্ত হয়ে উঠুক আমাদের যাপিত জীবনের প্রতি মুহূর্ত। নতুন বছরে, নতুন দিনে। একটা নতুন আশার আলোয় ঝলকানিময় হোক আমাদের স্বপ্নময় জগতে।

বিজ্ঞাপন

কেমন গেল বিগত দিনগুলো, কী যেন হারিয়েছে অবশেষে; আগামীতেই বা কী? এতকিছু না ভেবে স্বপ্নের ডিঙাটা নোঙর ফেলুক তার আশার তীরে। অগণিত আশার ভেলা ভেসে বেড়াক স্বপ্নের জলতরঙ্গে।

সময় যায়। বদলে যায় অনেক কিছুই। চেনা মুখ বদলে যায়, চেনা স্বপ্নগুলো হারায়, হারায় অনেককিছু। এ হলো পরম সত্য। সময় যেন এক প্রবহমান মহাসমুদ্র। জলকল্লোলে স্বপ্নগুলো কেবলই সামনের পথে এগিয়ে যাওয়া, পেছনে ফেরার সুযোগ নেই। এরই নাম তো জীবন, তাই তো জীবন এত গতিময়।  সেই গতির ধারাবাহিকতায় মহাকালের প্রেক্ষাপটে একটি বছর মিলিয়ে যাচ্ছে একটি বছর।

পুরনো বছরের শেষ সূর্য উদয় ছিল রোববার ৬টা ৪২ মিনিটে । হাতিরঝিল এলাকা থেকে ফটো সাংবাদিক হাবিবুর রহমানের তোলা ছবি।

মধ্যরাতে নতুন বছর ২০১৮-কে স্বাগত জানানোর উৎসবের বাঁশি বেজে উঠবে সবার প্রাণে। আগামীকাল থেকে শুরু হবে নতুন প্রত্যাশার নতুন বছর, কিন্তু যে বছরটি হারিয়ে গেল জীবন থেকে, ক্যালেন্ডারের পাতা থেকে, তার সবই কি হারিয়ে যাবে? মুছে যাবে সব? না, সবকিছু মুছে যায় না। অগণিত স্মৃতির মাঝেই আমাদের এগিয়ে যেতে হবে। আশায় বুক বেঁধে পাড়ি দিতে হবে নতুন বছরের দিনগুলো।

উৎসব হোক সবার, সাবর্জনীন। আর হারিয়ে যাওয়া সূর্যটার জন্য বন্দনা :

সূর্য তো অস্ত যায় না,

পৃথিবী ফিরিয়ে নেয় মুখ।

আমরা বলি অস্ত গেছে সূর্য।

সত্য সে-ও সূর্যের মতন,

আপন ঔজ্জ্বল্য নিয়ে আছে স্থির।

আমরাই সত্য থেকে মাঝে মাঝে

ফিরিয়ে নেই মুখ।

(কবি নির্মলেন্দু গুণ, ইসক্রা-৪২)

সারাবাংলা/একে

 

 

২০১৮ সাল থার্টি ফার্স্ট নতুন বছর

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর