Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড়পুকুরিয়ায় কয়লার পরীক্ষামূলক উত্তোলন শুরু


৮ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৬

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

দিনাজপুর : আড়াই মাসের বেশি সময় পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। তবে তা পরীক্ষামূলকভাবে। কোনো গোলযোগ দেখা না দিলে আগামী সোমবার (১০ সেপ্টেম্বর) থেকে পুরোপুরিভাবে কয়লা উত্তোলন শুরু হবে বলে জানিয়েছে খনি কর্তৃপক্ষ।

শনিবার (৮ সেপ্টেম্বর) বড়পুকুরিয়া কোল মাইনিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান সাংবাদিকদের জানান, খনিতে বর্তমানে কয়লা উত্তোলন প্রক্রিয়ায় দেশি-বিদেশি প্রকৌশলির পাশাপাশি এক হাজার চারজন বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। ১৫ সেপ্টেম্বর থেকে কয়লা উত্তোলনের কথা থাকলেও তাদের অক্লান্ত পরিশ্রমে ১০ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরিভাবে কয়লা উত্তোলনের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে খনির নতুন ফেইজ থেকে শুক্রবার (৭ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টা থেকে পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু হয়েছে। কোন গোলযোগ দেখা না দিলে আগামী সোমবার (১০ সেপ্টেম্বর) থেকে পুরোপুরিভাবে কয়লা উত্তোলন শুরু হবে।

গত ১৬ জুন থেকে বড়পুকুরিয়া কয়লা খনির ভূ-গর্ভের ১২১০ নং ফেইজে কয়লা মজুদ না থাকায় উত্তোলন কাজ শেষ হয়ে যায়। সেসময় জানানো হয়, নতুন ফেইজে কয়লা উত্তোলন করতে সময় লাগবে প্রায় তিন মাস।

এদিকে সেসময় কয়লার মজুত না থাকায় বন্ধ হয়ে যাওয়া দিনাজপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি আগামী ৪/৫ দিনের মধ্যে আবারো চালু করতে পারবে বলে আশা করছে তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

কয়লার অভাবে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া দেশের একমাত্র কয়লাভিত্তিক দিনাজপুরের ৫২৫ মেগাওয়াট  বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটি গত ২২ জুলাই রাত ১০টার পর বন্ধ হয়ে যায়। তবে ঈদুল আজহায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পিডিবি কর্তৃপক্ষ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট ২০ আগস্ট থেকে চালু করে। কিন্তু কয়লার মজুদ শেষ হয়ে কারণে অষ্টম দিনে ইউনিটটি আবারো বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

উল্লেখ্য পার্বতীপুরে বড়পুকুরিয়া খনি থেকে এক লাখ ৪২ হাজার মেট্রিকটন কয়লা গায়েব কেলেঙ্কারির ঘটনায় খনির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদসহ ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে। গঠন করা হয়েছে আলাদা তিনটি তদন্ত কমিটি। পুরো ঘটনার তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আরো পড়ুন : চলতি মাসে শুরু হচ্ছে বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন

ফের বন্ধ হয়ে গেল বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র

সারাবাংলা/এসএমএন

পরীক্ষামূলক উত্তোলন বড় পুকুরিয়া কয়লা খনি মামলা বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র বড়পুকুরিয়া কয়লা খনি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর