Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্নায়ুযুদ্ধের পরে সবচেয়ে বড় সামরিক মহড়া রাশিয়ার


১১ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

স্নায়ুযুদ্ধের পর নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করছে রাশিয়া। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) থেকে পূর্ব সাইবেরিয়ায় শুরু হওয়া ‘ভস্তক-২০১৮’ নামের ৭ দিন ব্যাপী এই মহড়ায় প্রায় ৩ লাখ সেনা সদস্য অংশ নেবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো বলেছেন, এবারের সামরিক মহড়াটি অনেক বড় পরিসরে অনুষ্ঠিত হচ্ছে। এই মহড়ায় তিন লাখ সেনা, ৩৬ হাজার সামরিক যান, এক হাজার যুদ্ধ বিমান ও ৮০টি যুদ্ধ জাহাজ অংশ নিচ্ছে।

এতে অংশ নিতে বহু সাঁজোয়া যান ও এয়ারক্রাফটসহ ৩ হাজার ২শ’ সেনা প্রেরণ করেছে চীন। এছাড়া প্রতিবেশী মঙ্গোলিয়াও কয়েক ইউনিট সেনা পাঠিয়েছে বলে জানা গেছে।

রাশিয়ার সামরিক বাহিনী এই মহড়াকে ১৯৮১ সালের তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সামরিক মহড়ার চেয়েও বড় হিসেবে বর্ণনা করেছে। সে সময়ে ওয়ারশ জোটের এক থেকে দেড় লাখ সেনার অংশগ্রহণে ‘জাপদ-১৯৮১’ মহড়াটি অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এই মহড়ার তীব্র নিন্দা জানিয়ে একে বড় ধরনের সংঘর্ষের মহড়া হিসেবে বর্ণনা করেছে। এদিকে মহড়া শুরুর আগে পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে সাক্ষাত করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘রাজনীতি, নিরাপত্তা এবং প্রতিরক্ষা ক্ষেত্রে আমাদের মধ্যে বিশ্বস্ত সম্পর্ক রয়েছে।’

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর