Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিপাইনে ধেয়ে আসছে টাইফুন ম্যাংখুত


১৩ সেপ্টেম্বর ২০১৮ ১৬:০৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

টাইফুন ম্যাংখুত আঘাতের আশঙ্কায় ফিলিপাইনের উপকূলীয় এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ঝড়টি ঘণ্টায় ২৫৫ কিলোমিটার বেগে সপ্তাহের শেষ নাগাদ লুজন দ্বীপের মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে বলে বিবিসির সংবাদ প্রতিবেদনে বলা হয়।

সম্ভাব্য আক্রান্ত এলাকাগুলোতে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে কৃষকরা শস্য রক্ষা করতে চেষ্টা করছেন। ঘূর্ণিঝড়ে অন্তত দশ লক্ষ মানুষের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ঝড়ে আক্রান্ত হবে দক্ষিণ চায়নার কিছু অংশ।

আবহাওয়াবিদরা বলছেন ২০০৮ সালের সবচেয়ে শক্তিশালী ঝড় ম্যাংখুত। বর্তমানে এটি ৯০০ কিলোমিটার ব্যাসে ঘণ্টায় ২০৫ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে। ঝড়ে সৃষ্ট ঢেউ ২৩ ফুট উচ্চতায় ফুঁসে উঠতে পারে, সেই সাথে ভূমিধস ও আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।

ফিলিপাইনে ধেয়ে আসছে টাইফুন ম্যাংখুত

এযাবৎকালে ফিলিপাইনে আঘাত হানা সবচেয়ে বৃহৎ ঝড়ের নাম টাইফুন হাইআন। ২০১৩ সালে আঘাত হানা সেই ঝড়ে ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিলো ও লক্ষ লক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। উল্লেখ্য, ফিলিপাইনে প্রতিবছর গড়ে ২০টি করে টাইফুন আঘাত হানে।

টাইফুন ম্যাংখুত মোকাবেলায় ইতোমধ্যে প্রস্ততি গ্রহণ শুরু করেছে ফিলিপাইন। যদিও রোববারের আগে টাইফুনটি আঘাত হানবে না বলেই ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন:

যে কারণে হারিকেন ‘ফ্লোরেন্স’কে প্রলয়ঙ্করী বলা হচ্ছে!

টাইফুন ম্যাংখুত ফিলিপাইন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর