Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুশ সমরাস্ত্র কেনায় চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


২১ সেপ্টেম্বর ২০১৮ ১২:২০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

রাশিয়া থেকে জেট বিমান ও ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র কেনার কারণে চীনের সামরিক বাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে তাদের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন রাজনীতি ও ইউক্রেনের ওপর রুশ হস্তক্ষেপের কারণে এই নিষেধাজ্ঞা মস্কোর ওপরও নির্দেশ করে।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি রাশিয়ার নিজস্ব প্রযুক্তিতে তৈরি ১০টি সুখোই সু-৩৫ জেট বিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনেছে চীন।

এছাড়া ২০১৪ সালে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও এর পশ্চিমা মিত্রদের আরোপ করা নিষেধাজ্ঞায় সমর্থন দেয়নি চীন। এমনকি চলতি মাসে শুরুতে স্নায়ুযুদ্ধের পর রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়ায় বহু সাঁজোয়া যান ও এয়ারক্রাফটসহ ৩ হাজার ২শ’ সেনা প্রেরণ করে বেইজিং।

২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে দখলে নিয়ে নেওয়ার পর রাশিয়ার সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে যুক্তরাষ্ট্রের। তাছাড়া ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ চালিয়েছে রাশিয়া, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর এমন অভিযোগের পর থেকেই দেশদুটির মধ্যে শীতলতা বাড়তে থাকে।

অপরদিকে চীনের অর্থনৈতিক অগ্রগতিকে সহজভাবে নিতে চাইছে না মার্কিন যুক্তরাষ্ট্র। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর আরও স্পষ্ট করে দিয়েছেন বিষয়টি। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ট্রাম্প চীনের বিরুদ্ধে এই নতুন নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেন। যদিও মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ‘আমাদের নিষেধাজ্ঞার মূল লক্ষ্য রাশিয়া।’

বিজ্ঞাপন

সম্প্রতি চীনের ওপর চাপ বাড়াতে ট্রাম্প প্রশাসন বেছে নিয়েছেন দেশটির পণ্যে অধিক শুল্কে আরোপের পথ। এ জন্য যুক্তরাষ্ট্রের আমদানি করা চীনা পণ্য থেকে চলতি বছরের জুলাই মাসে ৩৪ বিলিয়ন ডলার, আগস্ট মাসে ১৬ বিলিয়ন ডলার ও সেপ্টেম্বরে ২০০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের ধারাবাহিক ঘোষণা দেওয়া হয়।

সেই সঙ্গে চীন কোনো পাল্টা পদক্ষেপ নিলে নতুন করে আবারও ২৬৭ বিলিয়ন ডলার শুল্ক বসানোর আগাম হুমকি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র। পাল্টা পদক্ষেপ হিসেবে চীনও আমেরিকান পণ্য থেকে অগাস্টে এক ঘোষণায় ১৬ বিলিয়ন ও সেপ্টেম্বরে আরেক ঘোষণায় ৬০ বিলিয়ন ডলার শুল্ক আদায় করে নেবে বলে জানিয়েছে।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর