Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনহার মতো ‘স্বপ্নভঙ্গ’ হবে জাতীয় ঐক্যেরও: খালিদ


২৩ সেপ্টেম্বর ২০১৮ ১৭:১৮

।। স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট ।।

ঢাকা: সাব্কে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার যেমন ‘স্বপ্নভঙ্গ’ হয়েছে, একইভাবে জাতীয় ঐক্যেরও স্বপ্নভঙ্গ হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সিনহা সাহেব একটি বই লিখেছেন, স্বপ্নভঙ্গের বই। তার স্বপ্ন তো ভেঙে গেছেই। বহু আগে খালেদা-তারেকের স্বপ্নও ভেঙেছে। এভাবে জাতীয় ঐক্যের ষড়যন্ত্রের স্বপ্নও ভেঙে যাবে। বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের সোনার বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নের বাস্তবায়ন হবে।

রোববার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বপ্ন ফাউন্ডেশন আয়োজিত ‘গণতন্ত্র, উন্নয়ন ও শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা সভায় আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক এসব কথা বলেন।

সম্প্রতি সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার লেখা বই ‘একটি স্বপ্নভঙ্গ: আইনের শাসন, মানবাধিকার ও গণতন্ত্র’ (আ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি) প্রকাশ পেয়েছে। ওই বইয়ের শিরোনাম ধরেই স্বপ্নভঙ্গের প্রসঙ্গ টেনেছেন খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, ‘গতকাল (২২ সেপ্টেম্বর) মহানগর নাট্যমঞ্চে রাজনীতির নাটক মঞ্চস্থ করা হয়েছে। বিএনপির মতো একটি দেউলিয়া দল আরেক দেউলিয়া ড. কামালের কাছে আত্মসমর্পণ করে বাঁচতে চায়। দেউলিয়াদের ঐক্য জাতীয় ঐক্য হতে পারে না। এটি মূলত ষড়যন্ত্রের ঐক্য। এটি দেশীয় ষড়যন্ত্র। আন্তর্জাতিক মহলে লুটের টাকা দিয়ে ষড়যন্ত্র করছে।’

তিনি বলেন, কিন্তু কোনো ষড়যন্ত্র ফলপ্রসূ হবে না। আওয়ামী লীগ ও ১৪ দলের নেতৃত্বে বহু আগ থেকেই জনগণের জাতীয় ঐক্য হয়েছে, সেটি এখনও আছে।  জনগণকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সব ষড়যন্ত্র নস্যাৎ করে দেবে ইনশাল্লাহ।

বিজ্ঞাপন

নব্বইয়ের দশকে ছাত্রদের কালোতালিকাভুক্ত ড. জাফরুল্লাহ চৌধুরী গংরা গণতন্ত্রের লেবাস নিয়ে ষড়যন্ত্র করছে উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আজ তারা বলছেন আইনের শাসন নাই, গণতন্ত্র নাই। ’৭৫-এর ১৫ আগস্টের হত্যাকারীদের বিচার, ’৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার কে করেছে? যখন এসব বিচার হচ্ছিল, তখন তো আইনের ঠিকাদার এই ড. কামালরা একদিনও বিচারাঙ্গন পরিদর্শনে যাননি। তারা যে গণতন্ত্রের কথা বলছেন, সেটা কি ২১ আগস্টের মতো গ্রেনেড হামলা করে বিরোধীদলের নেতাকে হত্যাচেষ্টার গণতন্ত্র? অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া, আহসান উল্লাহ মাস্টারসহ বিরোধী দলের নেতাদের হত্যার গণতন্ত্র?

তিনি বলেন, গণতন্ত্র, উন্নয়ন ও শেখ হাসিনা পরিপূরক শব্দ। সারাবিশ্ব যেখানে ব্যর্থ, সেখানে শেখ হাসিনা সফল। শেখ হাসিনার এ সফল যাত্রা চলমান থাকবে। তবে আপনারা যখন গণতন্ত্রের নামে মানুষ হত্যা করবেন, ভোটকেন্দ্রে হামলার নামে শিক্ষাপ্রতিষ্ঠান পুড়িয়ে দেবেন, সহিংসতা করবেন, তখন তো রাষ্ট্রকেও কিছু দায়িত্ব পালন করতে হবে। সে দায়িত্ব পালন করলে যদি বলেন গণতন্ত্র হত্যা, সেটা তো অমূলক।

স্বপ্ন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা রিয়াজ উদ্দিন রিয়াজের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক অসীত বরণ রায়, আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির সদস্য আনোয়ারুল কবির, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনসহ অন্যরা।

সারাবাংলা/এমএমএইচ/টিআর

খালিদ মাহমুদ চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর