Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে ইয়ামিনের শোচনীয় পরাজয়


২৪ সেপ্টেম্বর ২০১৮ ১০:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে শোচনীয়ভাবে হেরেছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়ামিন আব্দুল গাইয়ুম। অপ্রত্যাশিতভাবে জয় পেয়েছেন বিরোধী দলের প্রার্থী এবং মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টির নেতা ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। স্থানীয় সময় সোমবার(২৪ সেপ্টেম্বর) মালদ্বীপের জাতীয় নির্বাচন কমিশন তাকে জয়ী ঘোষণা করে বলে জানায় টাইমস অব ইন্ডিয়া।

মোহাম্মদ সোলিহ বর্তমান প্রেসিডেন্ট ইয়ামেনির চেয়ে ৩৮৪৮৪ ভোট বেশি পেয়েছেন। যা মোট ভোটের ৫৮ শতাংশ। সর্বমোট ৪৭২টি আসনের মধ্যে বিরোধী জোট জয় পেয়েছে ৪৩৭টি  আসনে।

মালদ্বীপে রোববারের (২৩ সেপ্টেম্বর) নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির আশঙ্কা করছিলো আন্তর্জাতিক মহল। নির্বাচনের মানদণ্ড বজায় রাখা হয়নি অভিযোগ করে ইউরোপীয় ইউনিয়ন নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানো থেকে বিরত থেকেছে। এছাড়া, মালদ্বীপ পরিস্থিতিতে নজর রাখছে ভারত ও চীন।

তবে নির্বাচন কমিশন প্রধান আহমেদ শেরিফ বলেন, নির্বাচনে এমন কোন অনিয়ম ঘটেনি যা ফলাফলে প্রভাব ফেলতে পারে।

এরইমধ্যে মোহাম্মদ সোলিহ সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। মাঝরাতে ক্যাম্পেইন অফিসের সামনে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশ্যে সোলিহ বলেন, আমার বার্তাটি জোরালো ও স্পষ্ট। এখন আশার সময় ও ইতিহাসের অংশ হবার সময়।

আরও পড়ুন: মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

মোহাম্মদ সোলিহ মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হলে দেশটিতে ভারত ও যুক্তরাষ্ট্রের প্রভাব বাড়বে। প্রেসিডেন্ট ইয়ামিনের চীনপন্থী নীতি ও পরাশক্তি এই দেশটিকে বেপরোয়া বিনিয়োগের সুযোগ করে দেবার জন্য সমালোচিত হয়েছেন।

মোহাম্মদ নাশিদ, মালদ্বীপ নির্বাচন

উল্লেখ্য, প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ এর প্রতিষ্ঠাতা ইয়ামিন ২০১৩ সালের এক বিতর্কিত নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন। অতঃপর তার পূর্বের প্রেসিডেন্ট ও মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টির প্রতিষ্ঠাতা ও নেতা মোহাম্মদ নাশিদকে সন্ত্রাসবাদের অভিযোগে ২০১৫ সালে ১৩ বছরের সাজা দেওয়া হয়। পরবর্তীতে তাকে, সুযোগ করে দেওয়া হয়েছিলো রাজনৈতিক বিবেচনায় স্বেচ্ছানির্বাসনে যাবার। নির্বাসনে থাকা নাশিদ এবারের প্রেসিডেন্ট  নির্বাচনে তার দলের অপর নেতা মোহাম্মদ সোলিকে সমর্থন দিয়েছেন।

সারাবাংলা/এনএইচ

ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ইয়ামিন আব্দুল গাইয়ুম প্রেসিডেন্ট নির্বাচন মালদ্বীপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর