Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদার অনুপস্থিতিতে বিচার আদেশের বৈধতা চ্যালেঞ্জ


২৭ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৩৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার কাজ পরিচালনায় বিশেষ জজ আদালত-৫ এর আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

একই সঙ্গে এ  মামলার কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন খালেদা জিয়ার  আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিভিশন আবেদনটি করেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

আবেদনে দুদক ও রাষ্ট্রকে বিবাদী করা হয়েছে। শিগগিরই এ আবেদনের শুনানির জন্য হাইকোর্টের একটি বেঞ্চে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আবেদনকারী।

আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল বলেন, গত ২০ সেপ্টেম্বর বিশেষ জজ আদালত-৫ এর বিচারক খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার কাজ পরিচালনার যে আদেশ দিয়েছেন তা আইন বহির্ভুত।

এ কারনে খালেদা জিয়ার পক্ষ থেকে আমরা একটা রিভিশন আবেদন করেছি। আবেদনে ২০ সেপ্টেম্বর আদেশ কেন বাতিলের নির্দেশ দেওয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। একই সঙ্গে রুল নিষ্পত্তি না হওয়া পর‌্যন্ত মামলার কার‌্যক্রম স্থগিত চাওয়া হয়েছে।

কায়সার কামাল বলেন,  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শারীরিকভাবে অনেক অসুস্থ। সেই অসুস্থতার কারন এবং অবাঞ্চিত একটি কারাগারে আদালত স্থাপন করায় এ আবেদন করা হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি, ওই আদালতটাই অবৈধ। বেগম জিয়া অসুস্থ, যে কারনে তিনি আদালতে হাজির হননি। কিন্তু গত ২০ সেপ্টেম্বর খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার কাজ পরিচালনার জন্য আদেশ দিলেন। এ আদেশ আইন বহির্ভুত।

সাংবিধানিক অধিকার হিসেবে তার সুস্থতা সবার আগে দেখা উচিত। তাছাড়া ফৌজদারি আইন অনুযায়ী কোন অসুস্থ ব্যক্তিকে আইনের কাঠগড়ায় দাড়ঁ করানো যাবে না।

উল্লেখ্য, পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচারকাজ চলবে বলে গত ২০ সেপ্টেম্বর আদেশ দেন বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান।

মামলাটি আগামী ৩০ সেপ্টেম্বর যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ ঠিক আছে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সারাবাংলা/এজেডকে/জেডএফ


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর