Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুবির ভর্তি পরীক্ষায় আবেদনের সময় শেষ হচ্ছে আজ


৩০ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৫৫

।। কুবি করেসপন্ডেন্ট ।।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আজ। এর আগে গত শনিবার (১ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে রোববার (৩০ সেপ্টেম্বর ) রাত ১২টা পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা হয়। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০৯ ও ১০ নভেম্বর। এই বছর বিশ্ববিদ্যালয়টিতে ৬টি অনুষদের অধীনে ৩টি ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে ১৯টি বিভাগে মোট ১০৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

বিজ্ঞাপন

গতকাল (২৯ সেপ্টেম্বর) পর্যন্ত মোট আবেদন হয়েছে প্রায় ৫৬ হাজার। তবে এবারের ভর্তি আবেদনের সময় বাড়ানো হবে না। রোববার (৩০ সেপ্টেম্বর) সকালে ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটির আইটি সেলের প্রধান কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাছান রাজু এ তথ্য নিশ্চিত করেন।

আবেদনকারীর যোগ্যতা:

২০১৫ বা ২০১৬ সালে মাধ্যমিক বা সমমান এবং ২০১৭ বা ২০১৮ সালে উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ‘এ ইউনিট’ বিজ্ঞান অনুষদের বিষয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে চাইলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় জিপিএ ৬.৫০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে। ‘বি ইউনিট’ কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের জন্য জিপিএ ৬.০০ (চতুর্থ বিষয়সহ) এবং ‘সি ইউনিট’ ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য জিপিএ ৬.০০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে। জি.সি.ই লেভেলের ক্ষেত্রে, ‘ও’ লেভেলে ৫টি এবং ‘এ’ লেভেলে নূন্যতম ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং লেভেলের মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড প্রাপ্ত হতে হবে। তাছাড়া সকল ইউনিটের আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক / সমমান উভয় পরীক্ষায় নূন্যতম জিপিএ (৪র্থ বিষয়সহ) ৩.০০ থাকতে হবে।

বিজ্ঞাপন

আবেদনের নিয়মাবলী:

টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে আবেদন করা যাবে। একটি প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে ১৬২২২ নাম্বারে এসএমএস করতে হবে। আবেদনকারীর টেলিটক প্রিপেইড মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে একটি এসএমএসের মাধ্যমে সাথে সাথেই একটি ইউজার আইডি ও একটি পাসওয়ার্ড জানিয়ে দেয়া হবে। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে।

এসএমএস পাঠানোর নিয়ম:

COU <space> FIRST THREE LETTERS OF HSC BOARD NAME <space> HSC ROLL <space> HSC YEAR <space> FIRST THREE LETTERS OF SSC BOARD NAME <space> SSC ROLL <space> SSC YEAR <space> UNIT NAME.

উপরের এসএমএসটি পাঠানোর পর সকল তথ্য সঠিক হলে ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম, কাক্সিক্ষত ইউনিট, ভর্তির ফি ও একটি পিন জানিয়ে সম্মতি চাওয়া হবে। তখন ১৬২২২ নম্বরে আরেকটি পাঠিয়ে সম্মতি জানাতে হবে। সম্মতি জানানোর জন্য প্রথমে COU, তারপর স্পেস দিয়ে YES, স্পেস দিয়ে PIN, স্পেস দিয়ে আবেদনকারীর যোগাযোগের জন্য যে কোন একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cou.ac.bd)জানা যাবে। এছাড়াও হেল্পলাইন নম্বর ০১৫৫৭ ৩৩০৩৮১-৮২ এর মাধ্যমেও ভর্তি সংশ্লিষ্ট সব ধরনের তথ্য পাওয়া যাবে।

সারাবাংলা/জেআই/এনএইচ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর