Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২১ আগস্ট মামলায় খালাস চান হানিফসহ পাঁচ আসামি


৩ জানুয়ারি ২০১৮ ১৯:২৯

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলায় হত্যা ও বিস্ফোরক দুই মামলায় পলাতক হানিফ পরিবহনের মালিক মো. হানিফসহ পাঁচ আসামির খালাস আবেদন করেছেন আসামিপক্ষের রাষ্ট্রনিযুক্ত  আইনজীবীরা।

বুধবার(০৩ জানুয়ারি) রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে পলাতক আসামিদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে এ আবেদন জানান।

এদিকে পলাতক ১৮ আসামির মধ্যে হানিফ পরিবহনের মালিক মো. হানিফের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী চৈতন্য চন্দ্র হালদার, মো খলিলের পক্ষে এডভোকেট খলিলুর রহমান খান, বিএনপি নেতা প্রাক্তন সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের পক্ষে আশরাফ-উল আলম, বিএনপি নেতা হারিছ চৌধুরীর পক্ষে আবু তৈয়ব ও আনিসুল মোরসালিনের পক্ষে সাখাওয়াত হোসেন শুনানি করেন।

মামলার পরবর্তী কার্যক্রমের জন্য আগামী ৯, ১০ ও ১১ জানুয়ারি তারিখ দিন ঠিক করা হয়।পলাতক আসামীদের পক্ষে রাষ্ট্রনিযুক্ত এ আইনজীবীরা তাদের আসামীদের নির্দোষ দাবী করে খালাস চেয়ে  যুক্তিতর্ক তুলে ধরেন।

এ মামলায় অন্য আসামিদের মধ্যে বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে আছেন। এ মামলায় পুলিশের সাবেক আইজি আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদাবক্স চৌধুরী, লে.কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক এবং মামলার সাবেক তিন তদন্ত কর্মকর্তা- সিআইডি’র সাবেক এসপি রুহুল আমিন, সিআইডি’র সাবেক এএসপি আতিকুর রহমান ও আবদুর রশিদসহ মোট ৮ জন জামিনে আছেন।

বিজ্ঞাপন

ওই ঘটনায় ৩ জন আসামী জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মুফতি হান্নান ও শরীফ সাইদুল আলম বিপুলের অন্য মামলায় মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় এ মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

গত ১ জানুয়ারি রাষ্ট্রপক্ষে প্রধান কৌশুলী সৈয়দ রেজাউর রহমান ২৫তম কার্যদিবসে তার বক্তব্য শেষ করেন।  শুনানিতে তিনি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩৮ আসামির মৃত্যুদণ্ড এবং ১১ সরকারী কর্মকর্তার ৭ বছর কারাদন্ড চান।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় সন্ত্রাসীরা ভয়াবহ গ্রেনেড হামলা চালায়। হামলায় আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নির্মমভাবে নিহত হন। আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রানে বেঁচে যান। আহত হন শতাধিত নেতাকর্মী। এ ঘটনায় মতিঝিল থানার উপপরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় আলাদা ৩টি মামলা করেন।

সারাবাংলা/এআই/জেডএফ

 

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর