Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিটি মামলায় চবি শিক্ষক রিমান্ডে


৮ অক্টোবর ২০১৮ ১৩:৫১

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলামকে তথ্যপ্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (০৮ অক্টোবর) চট্টগ্রামের জেষ্ঠ্য বিচারিক হাকিম এস এম শহীদুল্লাহ কায়সার এ আদেশ দিয়েছেন।

মামলায় রাষ্ট্রপক্ষে রিমান্ড শুনানিতে অংশ নেন জেলা পুলিশের পরিদর্শক (প্রসিকিউশন) বিজন কুমার বড়ুয়া।

তিনি সারাবাংলাকে বলেন, জিজ্ঞাসাবাদের জন্য শিক্ষক মাইদুল ইসলামকে পাঁচদিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেছিলেন তদন্তকারী কর্মকর্তা। রাষ্ট্রপক্ষে আমি যুক্তি উপস্থাপন করি। আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে গত ২৩ জুলাই চট্টগ্রামের হাটহাজারী থানায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের বিরুদ্ধে মামলা হয়।

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ধারায় বিরুদ্ধে মামলাটি করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সদস্য ইফতেখারুল ইসলাম।

মামলা দায়েরের পর হাইকোর্ট থেকে আট সপ্তাহের জামিন নেন মাইদুল। ওই জামিনের মেয়াদ শেষে ২৪ সেপ্টেম্বর মাইদুল চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনের আদালতে আত্মসর্পণ করেন। আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়ার পর গত ২৫ সেপ্টেম্বর এই শিক্ষককে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কোটা সংস্কারের আন্দোলনকারীদের পক্ষে অবস্থান নিয়েছিলেন এই শিক্ষক।

থানায় মামলা দায়েরের আগে মাইদুল ইসলামসহ দুজন শিক্ষককে অবাঞ্ছিত ঘোষণা করেছিল ছাত্রলীগ। হুমকির মুখে দুই শিক্ষক ক্যাম্পাসে যাওয়া বন্ধ করতে বাধ্য হয়েছিলেন। এমনকি মাইদুল ইসলাম চবি ক্যাম্পাসের বাসাও ছাড়তে বাধ্য হয়েছিলেন।

এর আগে গত ১৭ জুলাই সমাজতত্ত্ব বিভাগের মাইদুল ইসলাম এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক খ. আলী আর রাজীকে চাকরিচ্যুত করার দাবি জানিয়ে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি আলমগীর টিপু।

শিক্ষক মাইদুল ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বাদী ইফতেখারুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী। তিনি ছাত্রলীগ নেতা আলমগীর টিপুর অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

এদিকে শিক্ষক মাইদুলের মুক্তি চেয়ে চট্টগ্রাম আদালত প্রাঙ্গনে বিক্ষোভ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্রছাত্রী।

সারাবাংলা/আরডি/একে

 

আইসিটি আইন চবি শিক্ষক মাহিদুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর