Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রস্তুতি শেষ, ১ জানুয়ারি নববর্ষের উপহার পাবে শিক্ষার্থীরা


৯ অক্টোবর ২০১৮ ১৯:১১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জানুয়ারি মাসের ১ তারিখে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক পৌঁছে যাবে। প্রতি বছরের মতো এবারও প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা নববর্ষের উপহার পাবে। ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ হয়েছে।

তিনি বলেন, নির্বাচনের বছর হলেও শিক্ষার্থীরা ঠিক সময়ে বই পাবে। ১ জানুয়ারি বই দিতে কোন সমস্যা হবে না। মঙ্গলবার (৯ অক্টোবর) রাজধানীর মাতুয়াইলে বিনামূল্যের পাঠ্যপুস্তক ছাপার কাজে নিয়োজিত বিভিন্ন বেসরকারি ছাপাখানা সরেজমিন পরিদর্শন করেন তিনি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী বলেন, এ বছর ৩৫ কোটির বেশি পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। প্রায় ১১ কোটি বই ইতোমধ্যে উপজেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে। প্রতিদিনই জেলা-উপজেলায় বই পাঠানো হচ্ছে। ১৪ ডিসেম্বরের মধ্যে সব বই শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে যাবে। এবার ৪ কোটির বেশি শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই এবং ৫টি নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য তাদের ভাষায় বই ছাপা হয়েছে। এবার ছাপার মান অনেক ভালো হয়েছে। বইয়ের মান প্রতিবছরই উন্নত হচ্ছে। পাঠ্যক্রমের পরিবর্তন ও উন্নয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া। প্রতিবছরই বইয়ের মান বাড়ানোর চেষ্টা অব্যাহত রয়েছে। গত বছর ৯ম ও ১০ম শ্রেণির ১২টি পাঠ্যপুস্তক নতুন আঙ্গিকে প্রকাশ করা হয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, সদস্য ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

নতুন বই শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর