Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তারেকের রায় স্টেট স্পনসরড জাজমেন্ট: রিজভী


১১ অক্টোবর ২০১৮ ১৪:১৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়কে ‘স্টেস্ট স্পনসরড জাজমেন্ট’ হিসেবে আখ্যায়িত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় গতকাল (বুধবার, ১০ অক্টোবর) যে সাজা দেওয়া হয়েছে, তা ‘স্টেট স্পনসরড জাজমেন্ট’। বিএনপিকে পরিকল্পিতভাবে ধ্বংস করার জন্যই সরকারের বিশেষ ব্যক্তির মনোবাঞ্ছা পূরণে এই রায় দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, ‘এই রায় উদ্দেশ্যপ্রণোদিত এজন্য যে, একতরফা নির্বাচন করার জন্য এই রায় একটি কারাসাজি। ২১ আগস্ট বোমা হামলা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ অন্যান্য নেতা ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের ফাঁসানোর জন্য রাষ্ট্রযন্ত্রকে নির্মমভাবে ব্যবহার করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মুফতি হান্নানের হাত-পায়ের নখ তুলে নিয়ে অকথ্য শারীরিক নির্যাতনের মাধ্যমে সম্পূরক জবানবন্দি নেওয়া হয়েছিল। ব্যাপক নির্যাতনের মাধ্যমে সিআইডির লিখিত কাগজে তার সই আদায় করা হয়েছিল।’

রিজভী বলেন, ‘বিএনপিসহ বিরোধী দলগুলোকে নিশ্চিহ্ন করার জন্যই কারও ইচ্ছা পূরণে গতকাল (বুধবার) এই রায় দেওয়া হয়েছে। কিন্তু জনগণ এই রায় প্রত্যাখান করেছে। এই রায়ের প্রতিবাদে তাৎক্ষণিভাবে সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপিসহ সাধারণ জনগণ।’

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, প্রধান বিচারপতি এসকে সিনহাকে বন্দুকের জোরে তাড়িয়ে দেওয়া হয়েছে এবং সঠিক বিচার করতে গিয়ে জেলা জজ মোতাহার হোসেনকে দেশ ছাড়তে হয়েছে। গতকাল নিম্ন আদালত যদি সঠিক রায় দিত, তাহলে তাকেও একই পরিণতি বরণ করতে হতো।

প্রসঙ্গত, বুধবার ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং হামলার সময় জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। এছাড়া আরও ১১ জনকে বিভিন্ন মেয়াদে সাজার আদেশ দেন আদালত।

সংবাদ সম্মেলনে দেশের বিভিন্ন স্থানে বিএনপির নেতাকর্মীকে হয়রানি, গ্রেফতার ও তাদের বিরুদ্ধে দায়ের করা নতুন মামলার পরিসংখ্যান তুলে ধরেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব। তিনি জানান, গত ৯ অক্টোবর রাতে কেরানীগঞ্জ, জিঞ্জিরা, আবদুল্লাহপুর, শুভাড্যাতে আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতারা বিএনপি নেতাকর্মীদের দোকান-পাট, বাড়ি-ঘরে ব্যাপক হামলা চালায়। হামলা চালিয়ে উল্টো বিএনপি নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করে। কেরানীগঞ্জ (দক্ষিণে) এখন ভয় ও আতঙ্ক বিরাজ করছে।

মতিঝিল থানা বিএনপি নেতা হাসিবুর রহমান মান্নুকে পুলিশ গ্রেফতার করেছে। পল্টন থানার ১৩ নম্বর ওয়ার্ড বিএনপি নেতা মাখি আলম এবং মো. মনাকে গ্রেফতার করেছে পুলিশ। সরকারি কবি নজরুল কলেজ ছাত্রদল নেতা খন্দকার ইরফান আহমেদ ফাহিমকে পুলিশ গ্রেফতার করেছে— জানান রিজভী।

এছাড়া নেত্রকোনা জেলা যুবদলের সিনিয়র সহসভাপতি ওয়ারেশ উদ্দিন কারাস, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ মুন্নাসহ ১০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মাদারীপুর জেলা জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শাহাদাৎ হোসেন এবং সৈয়দপুর জেলা স্বেচ্ছাসেবক দল নেতা আবু সরকার, মো. বাবলু, মো. জাবেদ ও মো. শাকিলকেও পুলিশ গ্রেফতার করেছে বলে অভিযোগ করেন রুহুল কবির রিজভী।

তিনি জানান, বরিশাল মহানগর যুবদল সভাপতি অ্যাডভোকেট আক্তারুজ্জামান শামীম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদ হাসান মামুন, যুবদল নেতা তারেক, চট্টগ্রাম দক্ষিণ যুবদলের সহসভাপতি সিরাজ ও মহিউদ্দিন, নারায়ণগঞ্জ বন্দর থানা যুবদলের সভাপতি আমির হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ।

রাজধানীর মতিঝিল থানা বিএনপির নেতা হাসিবুর রহমান মানু, বংশাল থানা বিএনপি নেতা খালেদ হাসান টুটুল, মুগদা থানা বিএনপি নেতা মো. শাহজাহান, গেন্ডারিয়া থানার ৪৬ নম্বর ওয়ার্ড বিএনপির সহসভাপতি হাজী মো. ফারুক, খিলগাঁও থানা বিএনপির নেতা আনোয়ার হোসেন দুলাল, নিজামউদ্দিন, রফিকুল ইসলাম বাবুল, আরিফ, লিয়াকত, কাওছার, তৌহিদ, ডেমরা থানা বিএনপি নেতা মো. মিন্টু, সাইদুর রহমান টিটু, মাসুদ রানা, আল আমিন, মো. রমজান, মো. ফিরোজ মিয়া, মো. শহিদুল রিপন খান, মো. খালেক, শ্যামপুর থানা বিএনপি নেতা মাসুদ পারভেজকে গতকাল পুলিশ গ্রেফতার করেছে বলে দাবি করেন রিজভী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, ব্যারিস্টার জিয়াউর রহমান, সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহদফতর সম্পাদক মুনির হোসেন, জাতীয় নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলামসহ অন্যরা।

সারাবাংলা/এজেড/টিআর

বিএনপি রিজভী রুহুল কবির রিজভী


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর