Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চার দিনের সরকারি সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী


১৬ অক্টোবর ২০১৮ ১৩:১৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে মঙ্গলবার (১৬ অক্টোবর) সৌদি আরব যাচ্ছেন। বিকেল সাড়ে তিনটায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়বেন তিনি। সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতের সহযোগিতা বিষয়ে দুইটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর আগে সোমবার (১৫ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ সফরের বিষয়ে সাংবাদিকদের জানিয়েছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি সফরের সময় ১৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সদ্য নির্মিত নিজস্ব ভবনের উদ্বোধন করবেন। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী মহানবীর (সা.) পবিত্র রওজা মোবারক জিয়ারত করবেন। ওই দিন তিনি মদিনা থেকে মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন। একই দিনে প্রধানমন্ত্রী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের জন্য সদ্য কেনা জমিতে নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

২০১৬ সালের পর রিয়াদে এটি হবে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশাহর দ্বিতীয় বৈঠক। এ ছাড়া ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এটি প্রধানমন্ত্রীর চতুর্থ সৌদি সফর। এ বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন ২৩-দেশের যৌথ সামরিক মহড়া ‘গালফ শিল্ড-১ ’এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে তিনি সর্বশেষ সৌদি আরব গিয়েছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে বিভিন্ন খাতে সৌদি আরবের আরও বেশি অংশীদারত্বের উপায় ও কৌশল নিয়ে প্রধানমন্ত্রী আলোচনা করবেন। শ্রম খাত, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহায়তা, মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয় এ সফরের আলোচনায় প্রাধান্য পাবে বলে আশা করা যাচ্ছে।

সারাবাংলা/এনআর/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর