Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরস্কার নিয়ে ব্যবসা হয়, পুরস্কার কম দেন: আবু সায়ীদ


২১ অক্টোবর ২০১৮ ২২:৪৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ পুরস্কৃত করার পর বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, আজকাল পুরস্কার নিয়ে ব্যবসা হচ্ছে। আপনারা সাবধান থাকুন। পুরস্কার কম দেন। তিনি আরও বলেন, ‘মানবাধিকার প্রতিষ্ঠান কেন আমাকে পুরস্কার দিচ্ছে, এটা আমি ধরতে পারিনি।’

রোববার (২১ অক্টোবর) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে পুরস্কৃত করে।

তিনি বলেন, একবার আমি একটা পুরস্কার পেলাম। ওই পুরস্কারে নাম ছিল ‘বেস্ট ড্রেস’। আমি পরি পায়জামা-পাঞ্জারি। আর আমি পুরস্কার পাচ্ছি বেস্ট ড্রেস। আরেকবার পুরস্কার পেয়েছিলাম ভালো পাঞ্জাবি পরার কারণে। আসলে ওই পুরস্কার পাওয়া উচিৎ ছিল আমার দর্জির। সেটা ভুলক্রমে মনে হয় আমাকে দিয়েছে।

অধ্যাপক আবু সায়ীদ বলেন, আমরা ছেলে বেলা থেকে যাদের মহান ভেবেছি, অসাধারণ ভেবেছি, যাদের হিরো ভেবেছি। দেখা গেছে, প্রত্যেকের ভেতর থেকে একটা চোরের মুখ বেড়িয়ে এসেছে। যতদিন যাচ্ছে, ততই তা বেড়ে যাচ্ছে। মানবাধিকার একটা বড় জিনিস। মানবাধিকার মানে মানুষের দুঃখ। যেখানে অধিকারের চেয়ে দুঃখের বিষয় বেশি থাকে। মানুষের দুঃখ দেখে যাদের ব্যথা লাগে। এই ব্যথা মনের মধ্যে সারাক্ষণ আলোড়ন করে। মানুষের জন্য কিছু করার ইচ্ছা জাগে। সেটাই মানবাধিকার। মানুষের জন্য কিছু করার ভেতর থেকে তাড়না থাকলেই সে ছুটে যায় মানুষের কাছে। ভালো লোক, হৃদয়বান লোক, অন্যের দুঃখে দুঃখ পাওয়ার হৃদয় যার থাকে সেই মানবাধিকারে জন্য কাজ করে।

বিজ্ঞাপন

এদিন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসাপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের সমন্বয়ক ডা. সামন্তলাল সেনকে পুরস্কৃত করা হয়।

আয়োজক সংগঠনকের সভাপতি মনজিল মোরসেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভাকেট জয়নুল আবেদীন, চিত্র নায়িকা সারাহ বেগম কবরী, জাদুকর জুয়েল আইচ এবং আরও অনেকে।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর