Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা টানাতে কমিটি গঠন


২২ অক্টোবর ২০১৮ ১৬:৩৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা : উচ্চ আদালতের নির্দেশে দেশের বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা করতে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার (২২ অক্টোবর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে বিষয়টি উপস্থাপন করা হয়। সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু আদালতকে জানান, একজন যুগ্মসচিবের নেতৃত্বে গঠিত কমিটি এরই মধ্যে কাজ শুরু করেছে। পরে আদালত এ বিষয়ে শুনানির জন্য আগামী ৯ জানুয়ারি দিন ঠিক করে দেন।

পাচঁ সদস্যের কমিটিতে আছেন-স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্মসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব এবং বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক মালিক সমিতির মহাসচিব।

মোতাহার হোসেন সাজু আরো জানান, এরই মধ্যে কমিটি বিভিন্ন পত্রিকায় সার্কুলার জারি করে মূল্য তালিকা তৈরি করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কমিটিকে আগামী ৬০ দিনের মধ্যে কমিটিকে অর্ডিন্যান্স প্রণয়নের জন্য বলা হয়েছে।

এছাড়া দেশের সব জেলা সদরে সরকারি হাসপাতালে ৩০ বেডের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনের বিষয়ে কার্যক্রম গ্রহণের জন্য স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে রিটকারী আইনজীবী ড. বশির আহমেদ বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ ধরনের পদক্ষেপে আমরা অত্যন্ত আশাবাদী। ১৯৮২ সাল থেকে এই পর্যন্ত এ বিষয়ে কোন কাজ হয়নি। বেসরকারি মেডিকেল ক্লিনিকে অব্যবস্থাপনা দূর করতে এটি অনেক কার্যকর হবে।’ মূল্য তালিকা এবং তা তদারকির ব্যবস্থা থাকলে চিকিৎসা খাতের অনেক উন্নয়ন ঘটবে বলেও মনে করেন তিনি।

বিজ্ঞাপন

২৪ জুলাই এক আদেশে বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার ফি তালিকা করে টানাতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

ওই আদেশের পরে স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনিষ্ট সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি, সেবার মূল্য তালিকা এবং চিকিৎসার ফির তালিকা করে প্রকাশ্যে টানানোর আদেশ জারি করে।

হিউম্যান রাইটস লইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধক্ষ্য মো. শাহ আলম এ রিট দায়ের করেন।

আরো পড়ুন : হাসপাতাল ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা টানাতে হবে

সারাবাংলা/এজেডকে/এসএমএন

উচ্চ আদালতের নির্দেশ স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর