Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌন হেনস্তার ঘটনায় দুই বছরে গুগলে ৪৮ জন চাকরিচ্যুত


২৬ অক্টোবর ২০১৮ ০৯:৪৩

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

টেক শহর সিলিকন ভ্যালিতে নারীর প্রতি অসদাচরণ ও যৌন নিপীড়ন বাড়ছে। এ সংক্রান্ত অভিযোগের কারণে গুগল ২০১৬ সাল থেকে ৪৮ জনকে বরখাস্ত করে। এরমধ্যে ১৩ জন কোম্পানিটির সিনিয়র ম্যানেজার পদে দায়িত্বরত ছিলেন। শুক্রবার (২৬ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা বলা হয়।

সম্প্রতি অভিযোগ উঠেছে, সাবেক গুগল কর্মকর্তা ও অ্যানড্রয়েড নির্মাতা এন্ডি রুবিনের বিরুদ্ধে যৌন নিপীড়ন সংক্রান্ত অভিযোগ থাকার পরও গুগল ২০১৪ সালে তাকে ‘বীরের মতো’ সম্মান দিয়ে বিদায় জানিয়েছিলো।

রুবিন ২০১৩ সালে হোটেল কক্ষে এক নারীকে যৌন আক্রমণ করেন। ওই নারীর অভিযোগের পর বিষয়টির সত্যতা মিলে। তাই গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ রুবিনকে পদত্যাগ করতে বলেন। তবে গুগলের পক্ষ থেকে তা কখনোই স্বীকার করা হয়নি বলে, দ্য নিউইয়র্ক টাইমসের সংবাদে দাবি করা হচ্ছে।

আরও পড়ুন: নভেম্বর থেকে ফেসবুক-ইউটিউব-গুগল নিয়ন্ত্রণ: মোস্তাফা জব্বার

গুগল, যৌন নিপীড়ন, এন্ডি রুবিন

গুগল থেকে চলে গিয়ে রুবিন ২০১৪ সালে নিজের কোম্পানি ‘প্লেগ্রাউন্ড’ প্রতিষ্ঠা করেন। গুগলের সাথে তার ৯০ মিলিয়ন ডলারে সমঝোতা হয়। তবে যৌন নিপীড়নের ঘটনায় চাকরি যাবার কথা অস্বীকার করেন রুবিন।

প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায়, গুগলের কর্মীদের চিঠি দিয়ে সাবধান করেছেন কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। এ ধরনের অসদাচরণের জন্য গুগল যেকোন কঠোর পদক্ষেপ নিতে প্রস্তুত বলে তিনি হুঁশিয়ারি জানান।

সুন্দর পিচাই বলেন, নিউইয়র্ক টাইমসের ঐ প্রতিবেদনটি বুঝতে আমাদের কষ্ট হচ্ছে। গুগল তার কর্মীদের নিরাপদ কর্মক্ষেত্রের নিশ্চয়তা দিতে বদ্ধ পরিকর।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, যৌন হেনস্তা বিষয়ক প্রতিটি অভিযোগ খতিয়ে দেখা হয়। আমরা তদন্ত করি ও ব্যবস্থা গ্রহণ করি। গত দুবছর ‘অর্থ প্রণোদনা’ নিয়ে কেউ গুগল থেকে বেরিয়ে যাননি বলেও পিচাই জানান।

সারাবাংলা/এনএইচ

এন্ডি রুবিন গুগল যৌন নিপীড়ন

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর