Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখন থেকে দু’দিনেই টাকা পাবেন সামাজিক কর্মসূচীর ভাতাভোগীরা


২৮ অক্টোবর ২০১৮ ১২:৫৩

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: এখন থেকে দু’দিনের মধ্যেই ভাতার টাকা পাবেন সামাজিক নিরাপত্তা কর্মসূচীর উপকারভোগীরা। অর্থাৎ এজেন্ট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভাতাভোগীদের হাতে পৌঁছে যাবে টাকা। এজন্য বাস্তবায়ন করা হবে ক্যাশ ট্রান্সফার মডার্নাইজেশন (সিটিএম) প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে ৩০ কোটি ডলার, বা ২ হাজার ৪৫৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে সংস্থাটির সঙ্গে একটি ঋণ চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৮ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মাহমুদা বেগম এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান।

মাহমুদা বেগম বলেন,বাংলাদেশ সামাজিক নিরাপত্তা কৌশল বাস্তবায়ন করছে। সেখানে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত লাইফ সাইকেল সিস্টেম রয়েছে। সেই সিস্টেম বাস্তবায়নে এ প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে।

চিমিয়াও ফান বলেন, বাংলাদেশ দরিদ্র নিরসনে ব্যাপক সাফল্য অর্জন করেছে। এখন সেসব মানুষ অতিদরিদ্র বা যারা সামাজিক নিরাপত্তার আওতায় রয়েছেন। তাদের কাছে সহজে এবং স্বল্প সময়ে অর্থ পৌঁছে দিতে প্রকল্পটি সহায়ক হবে। ভাতার অর্থায়ন ব্যবস্থা আধুনিক ও তথ্য প্রযুক্তির সফল প্রয়োগ সম্ভব হবে।

সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আবুল মো: ইউসুফ জানান, বর্তমান ব্যবস্থায় উপকারভোগীদের কাছে টাকা পৌঁছে দিতে ৪০-৪৫ দিন সময় লাগে। সেখানে প্রকল্পটি বাস্তবায়িত হলে ২ দিনে টাকা দেয়া সম্ভব হবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে সেবা প্রদান প্রক্রিয়া আধুনিকায়নের মাধ্যমে দরিদ্র, বয়স্ক, বিধবা ও সুবিধাবঞ্চিত জনগণের জন্য নগদ আর্থিক সহায়তা দেয়া সংক্রান্ত প্রোগ্রামগুলির স্বচ্ছতা, জবাবদিহিতা এবং দক্ষতা উন্নত করা। প্রকল্পটির সরকারের জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল-২০১৫ বাস্তবায়নে সম্ভব হবে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির সুবিধাভোগী নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। সমাজসেবা অধিদপ্তর পরিচালিত ৪টি কর্মসূচি যেমন, বয়স্কভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা নারী ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তির নগদ সহায়তা কর্মসূচি ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হবে। উপকারভোগী নির্বাচন ও ভাতার অর্থ বিতরণ ব্যবস্থাপনা ডিজিটাল করা হবে। সরকারি কোষাগার হতে সরাসরি উপকারভোগীদের নিকট ভাতার অর্থ পৌঁছে দেয়ার রুপকল্প-২০২১ বাস্তবায়নে সহায়ক হবে। প্রকল্পটি ৫ বছর মেয়াদে বাস্তবায়িত হবে।

বিজ্ঞাপন

এ প্রকল্প বাস্তবায়নের জন্য আইডিএ দেয়া ৩০ কোটি মার্কিন ডলার ৬ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে পরিশোধ করতে হবে। এই টাকার উপর বার্ষিক শূণ্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে।

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর