Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শরণার্থী সংস্থায় অর্থ দেয়নি যুক্তরাষ্ট্র


৬ জানুয়ারি ২০১৮ ১৪:২২

সারাবাংলা ডেস্ক

জাতিসংঘের শরণার্থী সংস্থার সহায়তা তহবিলে সময়মত অর্থ দেয়নি যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন। ‘ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি’র সঙ্গে জড়িত এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন।

জাতিসংঘের বিশেষায়িত ওই সংস্থাটি ফিলিস্তিনের শরণার্থীদের চিকিৎসা সেবা, শিশুদের জন্য স্কুল পরিচালনাসহ বেশ কিছু মৌলিক সেবা দিয়ে থাকে।

কর্মকর্তা জানান, বুধবার ১২০ মিলিয়ন ডলারের একটি বিল তৈরি করেছিল তারা। লেনদেনের জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্রও তৈরি শেষ। কিন্তু তহবিলে এখনো অর্থ জমা পড়েনি।

তবে এ সহায়তা বন্ধ করে দিয়েছে নাকি পরে অর্থ জমা দেওয়া হবে, সে ব্যাপারে সংস্থাটিকে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি যুক্তরাষ্ট্র।

সংস্থাটির মুখপাত্র ক্রিস্টোফার গুয়ানেস বলেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে, কিন্তু আমরা এখনো মার্কিন প্রশাসন থেকে কোন প্রকার বিবৃতি পাইনি।’

সংস্থাটির প্রাপ্ত অর্থের এক তৃতীয় অংশ পেত যুক্তরাষ্ট্রের কাছ থেকে, যার বার্ষিক পরিমাণ প্রায় ৩০০ মিলিয়ন ডলার।

গত বছরের ডিসেম্বরে প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে ঘোষণা দিয়েছিলেন। আর এ সিদ্ধান্তের বিরোধিতা করে ফিলিস্তিন। এ কারণে শাস্তি হিসেবে ফিলিস্তিনের শরণার্থীদের জন্য প্রদান করা অর্থ সহায়তা বন্ধ করে দেওয়া হুমকি দিয়েছিলেন ট্রাম্প এবং জাতিসংঘে কর্মরত মার্কিন দূত নিকি হেইলি ।

সারাবাংলা/এসআরপি

ইসরায়েল জেরুজালেম ট্রাম্প প্রশাসন ফিলিস্তিন যুক্তরাষ্ট্র শরণার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর