Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যমুনার ভাঙনে বিলীনের পথে শাহজাদপুরের ২ গ্রাম


৩০ অক্টোবর ২০১৮ ১২:৩৫

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার যমুনা তীরবর্তী গালা ইউনিয়নে যমুনার ভাঙনে চিথুলিয়া ও তারটিয়া এই দুইটি গ্রাম বিলীনের পথে। গত ১২ দিনে আড়াই শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। যমুনা নদীর ভাঙনে দিশেহারা অনেক পরিবার বিভিন্ন রাস্তার পাশে ও আশেপাশের কোন স্থানে প্রাথমিকভাবে আশ্রয় নিয়েছে। ভাঙনের তীব্রতা এতোই বেশি যে প্রতিদিনই ভাঙছে ওইসব এলাকা।

এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার গালা ইউনিয়নের চিথুলিয়া ও তারটিয়া গ্রামে যমুনার পানির স্রোতের তোড়ে এলাকার অনেকাংশ নদী গর্ভে চলে গেছে। প্রতিবছরই এখানে ব্যাপক ভাঙন শুরু হয়। কোন প্রতিরোধের ব্যবস্থা নেই। এ এলাকার স্কুল, মসজিদ, মাদরাসা ও কবরস্থান হুমকির মুখে। ভাঙন কবলিত পরিবারগুলো যমুনার তাড়া খেয়ে মানবেতর জীবনযাপন করছে। কেউ কেউ প্রতিবেশীর বাড়িতে এবং রাস্তার পাশে আশ্রয় নিয়ে অসহায়ভাবে দিন কাটাচ্ছে।

ভাঙন কবলিত এলাকার আনোয়ার হোসেন, জহুরুল সেখ ও কৃষক রমজান জানান, গত কয়েকদিনের ভাঙনে তাদের দুইগ্রামের দুই থেকে আড়াই’শ ঘরের ভিটে নদীতে চলে গেছে। এভাবে ভাঙতে থাকলে আর কিছুদিনের মধ্যেই এ দুটি গ্রাম বিলীন হয়ে যাবে। তাই সরকারের কাছে আবেদন যমুনার ভাঙন প্রতিরোধ করে এই গ্রামগুলোকে রক্ষার। একই সঙ্গে ভাঙন কবলিত মানুষগুলোকে পূনর্বাসনের ব্যবস্থার দাবিও জানান তারা।

গালা ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন জানান, গত ক’দিনের ভাঙনের ফলে গালা ইউনিয়নে চিথুলিয়া ও তারটিয়া গ্রামের প্রায় অর্ধেক নদী গর্ভে চলে গেছে। প্রায় আড়াই শতাধিক পরিবার ভিটামাটি ছেড়ে অন্যত্র চলে গেছে। কে কোথায় আছে কেউ তা জানে না।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খাঁন জানান, গালা ইউনিয়নের ভাঙন সম্পর্কে খোঁজ পেয়েছি। চেয়ারম্যানের মাধ্যমে ভাঙন কবলিতদের তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। তাদের প্রত্যেককে পুনর্বাসন করার চেষ্টা করছি।

সারাবাংলা/এমএইচ

নদী ভাঙন ভাঙন কবলিত জনপদ যমুনার পানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর