Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংলাপে শেষ মুহূর্তে যোগ হচ্ছেন আরও ৫ জন


১ নভেম্বর ২০১৮ ১৬:৪১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগ ও ১৪ দলের সংলাপে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে শেষ মুহূর্তে যোগ করা হয়েছে আরও পাঁচটি নাম।

বৃহস্পতিবার (১ নভেম্বর) বিকেলে সংলাপের মাত্র আড়াই ঘণ্টা আগে এই নামগুলো যোগ করার খবর জানা গেছে।

নতুন যোগ হওয়া পাঁচ জনের মধ্যে দু’জন বিএনপির ও তিন জন গণফোরামের। বিএনপির দুই নেতা হলেন স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান ও গয়েশ্বর চন্দ্র রায়। অন্যদিকে, গণফোরামের তিন জন হলেন দলের প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খান, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিদ ও যুগ্ম সাধারণ সম্পাদক আ ও ম শফিকুল্লাহ।

জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে একটি চিঠিও দেওয়া হয়েছে আওয়ামী লীগকে। গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টুর সই করা ওই চিঠিতে বলা হয়েছে, আপনার অবগতি ও কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আমন্ত্রণে আজ ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় বৈঠকে অংশগ্রহণের জন্য জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে ১৬ জন নেতার তালিকা এর আগে পাঠানো হয়েছিল। অনিবার্য কারণবশত ওই তালিকার সঙ্গে আরও পাঁচ জনের নাম যুক্ত করা আবশ্যক। আপনার সঙ্গে টেলিফোনে যোগাযোগে ব্যর্থ হয়ে আওয়ামী লীগের দফতর সম্পাদক আব্দুন সোবাহান গোলাপের সঙ্গে এ বিষয়ে আমার কথা হয়েছে। ওই ১৬ জন নেতার সঙ্গে নিচের পাঁচ জনের নাম যুক্ত হবে।

এরপর চিঠির নিচে বিএনপি’র দুই ও গণফোরামের তিন নেতার নাম পদবীসহ উল্লেখ করা হয়।

এর আগে, এই সংলাপের জন্য ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ১৬ জনের নামের তালিকা পাঠানো হয় আওয়ামী লীগকে। এর মধ্যে বিএনপির পাঁচ প্রতিনিধি হলেন— মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও মির্জা আব্বাস। তাদের সঙ্গে থাকছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও এস এম আকরাম; গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু ও প্রেসিডিয়াম সদস্য সুব্রত চৌধুরী; জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি আ স ম আব্দুর রব, সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন ও সহসভাপতি তানিয়া রব; ঐক্য প্রক্রিয়ার সুলতান মনসুর ও আ ব ম মোস্তফা আমিন এবং স্বতন্ত্র হিসেবে থাকছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৮ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্ট সংলাপের জন্য চিঠি দিলে পরদিন ২৯ অক্টোবর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, তারা সংলাপে বসতে রাজি। ৩০ অক্টোবর সকালে সংলাপের দিনক্ষণ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিঠি নিয়ে দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ যান ড. কামালের বাসায়। জানা যায়, ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় গণভবনে এই সংলাপ অনুষ্ঠিত হবে। এই সংলাপে অংশ নিতে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ১৬ সদস্যের প্রতিনিধির নাম জানানো হলে আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ হাসিনার নেতৃত্বে ২৩ জনের নাম জানানো হয়। এবার ঐক্যফ্রন্টের তালিকায় যোগ হলেও আরও পাঁচ জন।

সারাবাংলা/জেএ/এমও/টিআর

আওয়ামী লীগ জাতীয় ঐক্যফ্রন্ট সংলাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর