Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিটনেসবিহীন পরিবহনের তালিকা করতে বিআরটিএ’র কমিটি


৪ নভেম্বর ২০১৮ ১৫:৩৫

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: হাইকোর্টের নির্দেশের আলোকে সারাদেশে থাকা ফিটনেসবিহীন পরিবহনের তালিকা করতে ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

রোববার (৪ নভেম্বর) কমিটি গঠনের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন এ সংক্রান্ত মামলার রিটকারী আইনজীবী তানভির আহমেদ।

তিনি জানান, আদালতের নির্দেশ ছিলো সারাদেশের ফিটনেসবিহীন পরিবহনের তালিকা তৈরির জন্য একটি কমিটি গঠনের। সেই নির্দেশনা অনুসারে গত ২৩ অক্টোবর বিআরটিএ’র চেয়ারম্যান ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছেন। এই কমিটি সারাদেশে যানবাহনের ভেতর এবং বাইরের ফিটনেস দেখে একটি তালিকা তৈরি করে আদালতে দাখিল করবেন।

তিনি বলেন, “সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধিকে আহ্বায়ক করে এবং বিআরটিএ’র সচিবকে সদস্য সচিব ঘোষণা করে এই কমিটি গঠন করা হয়েছে।”

কমিটিতে সদস্য হিসেবে আছেন- বিশিষ্ট গবেষক ও কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন, পুলিশ সদর দপ্তরের একজন, হাইওয়ে পুলিশের একজন, বিআরটিএ’র একজন, সড়ক ও জনপদ অধিদপ্তরের একজন, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের একজন, যন্ত্র প্রকৌশলী বিভাগের (বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের) একজন , অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট, বুয়েট এর একজন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির একজন, ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতির একজন, ও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের একজন করে প্রতিনিধি।

গত ৩১ জুলাই বিশেষজ্ঞ কমিটির দ্বারা ফিটনেসহীন পরিবহনের ওপর জরিপ চালিয়ে তিন মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিআরটিএ চেয়ারম্যান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিবের নেতৃত্বে অভিজ্ঞদের দ্বারা কমপক্ষে ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দেন আদালত। পরে ওই কমিটির দ্বারা ফিটনেসহীন পরিবহনের ওপর জরিপ করে তিন মাসের মধ্যে তা প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়।

বিজ্ঞাপন

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

সারাবাংলা/এজেডকে/এমও

ফিটনেসবিহীন বাস বিআরটিএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর