Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ বছরের শীর্ষ শব্দ, সিঙ্গেল ইউজ


১২ নভেম্বর ২০১৮ ০৮:৩৫

।। বিচিত্রা ডেস্ক ।।

সিঙ্গেল ইউজ বলতে বোঝায় সে সব জিনিসকে, যা যা একবার মাত্র ব্যবহার করা হয়। মূলত, প্লাস্টিকের পণ্যকে বোঝাতে এই শব্দটা ব্যবহার করা হয়। এ বছর এই শব্দটা কলিন্স অভিধানের ৪৫ লক্ষ শব্দে নিজের জায়গা করে নিয়েছে।

সিঙ্গেল ইউজ শব্দটির উঠে আসা অবশ্য কোনো আনন্দের ঘটনা নয়। এর পেছনের ঘটনাটা খুব হৃদয় বিদারক। বিবিসি ব্লু প্ল্যানেট অনুষ্ঠানে দেখা গিয়েছে যে, সমুদ্র তটের পরিচিত পাখি অ্যালবাট্রস খাবার ভেবে তাদের শিশুদের প্লাস্টিকের ভাঙ্গা টুকরা খাওয়াচ্ছে। অবুঝ এ পাখির ছানারা জানেও না তাদের বাবা-মায়ের অজ্ঞতা আর মানুষের অসহিষ্ণু ব্যবহার কত বড় ক্ষতি করছে তাদের।

নতুন এই শব্দটির এই অন্তর্ভূক্তিকরণ অবশ্য খুব ভালো প্রভাব রেখেছে পৃথিবীতে। ইতোমধ্যে ইউরোপিয়ান পার্লামেন্ট সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর মধ্যে স্ট্র থেকে শুরু করে কটন বাড পর্যন্ত ছোট ছোট জিনিস যোগ করা হচ্ছে। শুধু তাই নয়। তারা প্লাস্টিক প্যাকেজিংয়ের ওপর ট্যাক্স আরোপের কথাও ভাবছে।

অভিধানে এই শব্দটির ব্যাখ্যায় বলা আছে, ‘মাত্র একবার ব্যবহারের জন্য তৈরি’। আরও বলা হয়েছে, এটি একটা শব্দ যা অনিরাপদ পলিমার পণ্য—যেটি পরিবেশের ক্ষতি ও খাদ্য শৃঙ্খলের ব্যাঘাতের জন্য দায়ী।

২০১৭ সালে নতুন যোগ হওয়া শব্দের মধ্যে শীর্ষ শব্দ ছিল ফেক নিউজ, আর ২০১৬’র শীর্ষ শব্দ ছিল ব্রেক্সিট।

আরও পড়ুন: রুটির মোনালিসা

সারাবাংলা/এমএ/এমআই

শীর্ষ শব্দ সিঙ্গেল ইউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর