Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তফসিল পেছানোর দাবিতে বুধবার ইসিতে যাচ্ছে ঐক্যফ্রন্ট


১৩ নভেম্বর ২০১৮ ১৭:৪১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানোর দাবিতে নির্বাচন কমিশনে (ইসি) যাবে জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দল। আগামীকাল বুধবার (১৪ নভেম্বর) ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠক করবে ইসির সঙ্গে।

আজ মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকেল ৪টার দিকে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম পথিক এ সংক্রান্ত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর লেখা চিঠি জমা দেন কমিশনে।

ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা ওই চিঠিতে বলা হয়, রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে সঙ্গে আলোচনা করে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার একটি রেওয়াজ ছিল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় এ রেওয়াজ মানা হয়নি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকারের সংলাপ শেষ হওয়ার আগেই তড়িঘড়ি করে নির্বাচন কমিশন একতরফাভাবে তফসিল ঘোষণা করে।

চিঠিতে বলা হয়, জাতীয় ঐক্যফ্রন্ট আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে নির্বাচন একমাস পেছানোর দাবি করলেও সরকারের পরামর্শক্রমে নির্বাচন সাত দিন পিছিয়ে পুনঃতফসিল ঘোষণা করা হয়। এ ক্ষেত্রেও রাজনৈতিক দল ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি। এ অবস্থায় সবার অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন করার স্বার্থে আমরা ড. কামাল হোসেনের নেতৃত্বে আগামীকাল (বুধবার, ১৪ নভেম্বর) দুপুর ১২টায় আপনার দফতরে এসে নির্বাচনের তফসিলসহ সামগ্রিক বিষয়ে আলোচনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

এদিকে, ঐক্যফ্রন্টের আবেদনের পরিপ্রেক্ষিতে বিকেল সাড়ে ৩টায় বৈঠকের জন্য ঐক্যফ্রন্টকে সময় দেওয়া হয়েছে বলে মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। তিনি বলেন, ঐক্যফ্রন্টের পক্ষ থেকে আগামীকাল (বুধবার) ১২টায় বৈঠকের জন্য সময় চাওয়া হয়েছিল। তবে কমিশন আলোচনা করে বিকেল সাড়ে ৩টায় তাদের সময় দিয়েছে।

বিজ্ঞাপন

ড. কামাল হোসেনের নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দলের মধ্যে থাকবেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আ স ম আবদুর রব, ড. খন্দকার মোশারফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, আব্দুল কাদের সিদ্দিকী, মোস্তফা মোহসীন মন্টু, মাহমুদুর রহমান মান্না, সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ডা. জাফরুল্লাহ চৌধুরী, মোকাব্বির খান, এস এম আকরাম ও আবদুল মালেক রতন।

এর আগে, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি কে এম নুরুল হুদা। তফসিলকে সরকারের ইচ্ছার প্রতিফলন অভিহিত করে ঐক্যফ্রন্ট। রোববার (১১ নভেম্বর) একমাস পিছিয়ে ফের নির্বাচনি তফসিল ঘোষণার দাবি জানিয়ে ইসিতে চিঠি পাঠায় জোটটি। একই দিন সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন জোট যুক্তফ্রন্টের পক্ষ থেকেও নির্বাচন সাত দিন পেছানোর দাবি জানানো হয়। পরে সোমবার (১২ নভেম্বর) একসপ্তাহ পিছিয়ে পুনঃতফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে ইসি।

এদিকে, ঐক্যফ্রন্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক হয়। ওই বৈঠক থেকেই নির্বাচনের তারিখ ফের পেছানোর জন্য ইসির সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই বৈঠকের পর ব্রিফিংয়ে ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে পরিচালনার জন্য যেসব পদক্ষেপ নেওয়া প্রয়োজন, তা নিতে ব্যর্থ হয়েছে। কমিশনের ভূমিকায় ঐক্যফ্রন্ট হতাশ।

আরও পড়ুন-

৩০ ডিসেম্বর ভোট গ্রহণের প্রস্তাব যুক্তফ্রন্টের

বিজ্ঞাপন

৮ দলকে ‘ধানের শীষ’ দিতে ইসিতে বিএনপির চিঠি

নিরপেক্ষ নির্বাচন পরিচালনায় পদক্ষেপ নিতে ইসি ব্যর্থ: ফখরুল

সারাবাংলা/জিএস/টিআর

একাদশ জাতীয় সংসদ নির্বাচন জাতীয় ঐক্যফ্রন্ট জাতীয় সংসদ নির্বাচন তফসিল পুনঃতফসিল

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর