Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দলবদলে সিলেটের ভোটের মাঠে নতুন মেরুকরণ


১৬ নভেম্বর ২০১৮ ০৮:২২

।। বিলকিস আক্তার সুমি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

সিলেট: নতুন রাজনৈতিক জোট বদলে দিয়েছে সিলেটের রাজনীতির হিসাব। দলীয় প্রতীক ছেড়ে জোটের প্রতীক নিয়ে নির্বাচনে আসায় আগামী একাদশ জাতীয় নির্বাচনে ভোটারদের নিয়ে নতুন করে ছক কাটতে হচ্ছে। অন্যদিকে, কোন আসনে কে প্রার্থী হবেন, তা নিয়ে ভোটের মাঠেও শুরু হয়েছে জল্পনা-কল্পনা।

ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল, যুক্তফ্রন্ট এবং ঐক্যফ্রন্টের নেতারা এখন ঢাকায় অবস্থান করছেন। সেখান থেকে ক্ষণে ক্ষণে আসছে নতুন নতুন বার্তা। সেই সাথে বদলে যাচ্ছে ভোটের মাঠ। আর সিলেটে এখন মূল আলোচনায় রয়েছে দলবদলের রাজনীতি।

বিএনপির ভাইস চেয়ারম্যান পদ ছেড়ে সমশের মবিন চৌধুরী বিকল্পধারার প্রেসিডিয়াম মেম্বার হিসেবে যোগ দেওয়ায় বদলে যায় সিলেট-৬ আসনের ভোটারদের আলোচনার বিষয়বস্তু।

তিন বছর আগেও সিলেট বিএনপি’র একক কর্তৃত্ব ছিল সাবেক এই কুটনীতিকের হাতে। সিলেট-১ আসনে প্রার্থী হওয়ায় তুমুল আলোচনায় ছিলেন তিনি। সেই আঙ্গিকে তিনি নির্বাচনী মাঠও সাজাচ্ছিলেন। হঠাৎ করে তার দল বদল করায় অভিভাবকহীন হয়ে পড়েছে সিলেট বিএনপি— এমন কথাও ঘুরছে মানুষের মুখে মুখে।

যুক্তফ্রন্ট আওয়ামী লীগের সঙ্গে নির্বাচন করার ঘোষণা দেওয়ার পর নতুন করে আবারও আলোচনায় আসনে সমশের মবিন চৌধুরী। গুঞ্জন রয়েছে, তার নিজ বাড়ি সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসন থেকে তিনি মহাজোটের প্রার্থী হচ্ছেন। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে এখনও কোনো ঘোষণা আসেনি।

আওয়ামী লীগের এক কেন্দ্রীয় নেতা সারাবাংলাকে জানিয়েছেন, বিকল্পধারা মহাজোটে অর্ন্তভুক্ত হলে সমশের মবিন চৌধুরী মহাজোটের প্রার্থী হলেও হতে পারেন। জোটের রাজনীতির নীতি-নির্ধারকরা এ ব্যাপারে চূড়ান্ত সিদ্বান্ত নেবেন।

আওয়ামী লীগের হয়ে মৌলভীবাজার-২ আসনে এক সময় প্রার্থী হয়েছিলেন কেন্দ্রীয় নেতা সুলতান মোহাম্মদ মনসুর। ঐক্যফ্রন্টের শীর্ষ এই নেতা ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, নিজ এলাকা থেকে নির্বাচন করবেন। ফলে ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে নামতে পারেন তিনি।

এদিকে, মৌলভীবাজার-২ আসনে বিএনপি‘র মনোনয়ন প্রত্যাশী ছিলেন সাবেক সংসদ সদস্য এম এম শাহীন। সুলতান মনসুর ঐক্যফ্রন্টে যোগ দেওয়ায় এম এম শাহীন বিএনপি ছেড়ে ঝুঁকেছেন বিকল্পধারায়। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) তিনি আনুষ্ঠানিকভাবে বিকল্পধারায় যোগ দেন। সূত্র জানাচ্ছে, মহাজোটের হয়ে এই আসনে প্রার্থী হতে পারেন এম এম শাহীন। নৌকা প্রতীক নিয়েই নির্বাচন করবেন তিনি।

সারাবাংলা/এটি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সমশের মবিন চৌধুরী সিলেট সুলতান মোহাম্মদ মনসুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর