Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষা শুরু


১৬ নভেম্বর ২০১৮ ১৫:১৮

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিটের অধীনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির পুনঃভর্তি পরীক্ষা শুক্রবার (১৫ নভেম্বর) অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মোট ১৯টি কেন্দ্রে বেলা ৩টা থেকে ৪টা এই ভর্তি পরীক্ষা চলবে।

এই পরীক্ষায় ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১৮ হাজার ৪৬৩জন শিক্ষার্থী পুনঃভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এ ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা চলাকালে দায়িত্ব পালন করছে মোবাইল কোর্ট।

আরও পড়ুন: গ ইউনিটে ফেল, ঘ ইউনিটে প্রথম!

পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়ে ঢাবির প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, ‘১৯টি কেন্দ্রে প্রায় সাড়ে ১৮ হাজার পরীক্ষার্থী অংশ নিয়েছে। এবার সব পরীক্ষার হলে মেটাল ডিটেক্টর ডিভাইস দেওয়া হয়েছে। আশা করছি কোনো রকমের বিশৃঙ্খলা ছাড়া পরীক্ষা সম্পন্ন হবে।

আরও পড়ুন: ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের আবারও ভর্তি পরীক্ষা

আরও পড়ুন: ঢাবি’র ঘ ইউনিট: আমরা ভুল করছি কি!

এর আগে দুপুর আড়াইটার পর থেকে পরীক্ষার হলগুলোতে পরীক্ষার্থীদের প্রবেশ করতে দেখা যায় এবং পূর্ব নির্ধারিত সময় বিকেল তিনটা থেকে পরীক্ষা শুরু হয়।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর শুক্রবার বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত ৮১টি কেন্দ্রে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু পরীক্ষার পূর্বে অনেক ভর্তিচ্ছুর হোয়াটস অ্যাপ, মেসেঞ্জারে সাদা কাগজে উত্তরলেখা সম্বলিত প্রশ্ন আসে। অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সঙ্গে সাদা খাতার ৭২ টি প্রশ্ন ও উত্তরের হুবহু মিল পাওয়া যায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ঢাবির ‘ঘ’ ইউনিটে প্রশ্নফাঁসের অভিযোগ

এই ঘটনায় কর্তৃপক্ষ ১৩ অক্টোবর একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও ১৬ অক্টোবর ফল প্রকাশ করা হয়। এই দিন এক শিক্ষার্থী ফল বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার জন্য অনশনে বসে। ছাত্রলীগও এই দাবির সঙ্গে একাত্মতা জানিয়ে কয়েক দফা দাবি পেশ করে। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে ২৩ অক্টোবর ডিনস কমিটির এক সভায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা পুনরায় নেওয়ার সিদ্ধান্ত হয়।

সারাবাংলা/এসএইচ/এনএইচ

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ঘ ইউনিট পুনঃভর্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর