Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুনঃভর্তি পরীক্ষায় অনুপস্থিত ‘ঘ’ ইউনিটে ‘প্রথম’ সেই শিক্ষার্থী


১৯ নভেম্বর ২০১৮ ১৯:৫১

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: প্রথম স্থান অধিকার করেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি জাহিদ হাসান আকাশ। সারাবাংলার অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে।

সোমবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এর আগে, ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছিলেন আকাশ।

ঢাবি ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশ

রেকর্ড নম্বর পাওয়ার পেয়ে প্রথম হওয়ার পরও কেন পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি, তার কারণ জানতে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল আকাশের সঙ্গে। যে মোবাইল ফোন নাম্বার দিয়ে তিনি ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ করেছিলে, সে নাম্বারে যোগাযোগ করা হলে একজন ফোন রিসিভড করে জানান, এটা আকাশের নাম্বার না। তবে তিনি আকাশকে চেনেন। তিনি আকাশের অন্য একটি মোবাইল নাম্বার দেন।  ওই নাম্বারে চেষ্টা করেও আকাশের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এর আগে, গত ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁস হওয়া পরীক্ষায় অংশ নিয়ে ১২০ নম্বরের মধ্যে ১১৪ দশমিক ৩০ পেয়েছিলেন জাহিদ হাসান আকাশ।

প্রকাশিত ওই ফলাফলে এই শিক্ষার্থী বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছিলেন। ব্যবসায় অনুষদ ব্যাকগ্রাউন্ডের এই শিক্ষার্থী ‘ঘ’ ইউনিটে মোট ১২০ নম্বরের মধ্যে তিনি ১১৪.৩০ পেয়ে সম্মিলিত মেধাতালিকার বাণিজ্য শাখায় প্রথম স্থান অধিকার করেছিলেন। এই স্কোর ছিল গত ২০ বছরের তুলনায় রেকর্ড।

অথচ নিজের ইউনিট ‘গ’ তে অংশ নিয়ে আকাশ বাংলায় ১০.৮, ইংরেজিতে ২.৪০সহ মোটা ১২০ এর মধ্যে ৩৪.৩২ পেয়েছিলেন। এই কারণে তার ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করেন অনেক।

বিজ্ঞাপন

পরে প্রশ্নফাঁসের অভিযোগে প্রমাণিত হওয়ার পর পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা গ্রহণের দাবি ওঠে। সেই আন্দোলনের প্রেক্ষিতে কর্তৃপক্ষ ‘ঘ’ ইউনিটে পুনঃভর্তি পরীক্ষা নেয়।

গত শুক্রবার, ১৬ নভেম্বর অনুষ্ঠিত এই পরীক্ষায় ১৬ হাজার ১৮১ জন ভর্তিচ্ছু অংশ নেয়। কিন্তু তথ্য ঘেটে দেখা গেছে জাহিদ হাসান আকাশ পরীক্ষায় অংশ গ্রহণ করেনি। তার পরীক্ষায় অংশগ্রহণ না করার কারণও জানা যায়নি। তার আগের ভর্তি পরীক্ষার রোল নম্বর ছিল ৩৭৪৯৫৫।

সারাবাংলা/কেকে/এমঅাই

ঢা‌বি ভর্তি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর