Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম চিড়িয়াখানায় পক্ষীশালা: ৩৪২টি বিদেশি পাখির সমাহার


২১ নভেম্বর ২০১৮ ১৪:০৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় উদ্বোধন করা হয়েছে নবনির্মিত পক্ষীশালার। বুধবার (২১ নভেম্বর) সকালে চট্টগ্রামের জেলা প্রশাসক মো.ইলিয়াস হোসেন এই পক্ষীশালার উদ্বোধন করেন।

জেলা প্রশাসক মো.ইলিয়াস জানান, চিড়িয়াখানায় ক্যাঙ্গারু, উটসহ বৈচিত্র্যময় প্রাণীর সমাহারের পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া চিড়িয়াখানায় একটি শিশু-পার্ক স্থাপনের পরিকল্পনা রয়েছে।

৬০ ফুট দৈর্ঘ্য ও ২৫ ফুট প্রস্থের এই পক্ষীশালায় আবাস মিলছে, ছয় প্রজাতির ৩৪২টি পাখির। যার সবগুলোই বিদেশি। এর মধ্যে আছে লাভ বার্ড, লাফিং ডাভ, ফিজেন্ট, রিং নেড পেরোট, কোকাটেইল এবং ম্যাকাও।

পক্ষীশালা নির্মাণে খরচ হয়েছে ২২ লাখ টাকা। আর হল্যান্ড থেকে পাখি আমদানিতে খরচ হয়েছে ২২ লাখ টাকা। সব টাকাই চিড়িয়াখানার নিজস্ব তহবিল থেকে খরচ করা হয়েছে বলে সারাবাংলাকে জানান চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. সাহাদাৎ হোসেন শুভ।

চট্টগ্রাম চিড়িয়াখানা, পক্ষীশালা

চট্টগ্রাম চিড়িয়াখানা, পক্ষীশালা

চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, সবুজ পাহাড়ের পাদদেশে গাছগাছালিতে ঘেরা এই ন্যাচারাল ‘মিনি এভিয়ারি’ দেশের অন্যান্য চিড়িয়াখানার মধ্যে সবচেয়ে বড় পক্ষীশালা।

১৯৮৯ সালে চট্টগ্রাম নগরীর ফয়’স লেক এলাকায় ছয় একর জায়গা নিয়ে নির্মিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত এ চিড়িয়াখানায় বর্তমানে রয়েছে বিভিন্ন প্রজাতির পাখি, বাঘ, সিংহ, হরিণ, কুমির, অজগর, ভাল্লুকসহ প্রায় ৪৭ প্রজাতির প্রাণী।

চট্টগ্রাম চিড়িয়াখানা, পক্ষীশালা

চট্টগ্রাম চিড়িয়াখানা, পক্ষীশালা

পক্ষীশালাটির উদ্বোধনী অনুষ্ঠানে, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিবুর রহমান, চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা কর্তৃপক্ষের সদস্য সচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রহুল আমিন এবং ভারপ্রাপ্ত কিউরেটর ডা.সাহাদাৎ হোসেন শুভ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএইচ

চট্টগ্রাম চিড়িয়াখানা পক্ষীশালা বিদেশি পাখি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর