Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গায়েবি মামলার রিটের আদেশ রোববার


২২ নভেম্বর ২০১৮ ১৭:৩৫

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: সারাদেশে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলাকে ‘গায়েবি মামলা’ উল্লেখ করে দায়ের করা রিটের শুনানি  শেষ হয়েছে। আগামী রোববার (২৫ নভেম্বর)  রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেলের বক্তব্য শুনে আদেশের দিন ঠিক করবেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের একক বেঞ্চ এ দিন ঠিক করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

সারাদেশে বিএনপির জ্যেষ্ঠ আইনজীবীসহ বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে করা ‘গায়েবি’ মামলার রিটের ওপর শুনানি শেষে গত ৯ অক্টোবর বিভক্ত আদেশ দেন হাইকোর্ট। পরে বিষয়টি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি তৃতীয় এই একক বেঞ্চ গঠন করে দেন।

গায়েবি মামলা উল্লেখ করে গত ২৩ সেপ্টেম্বর হাইকোর্টের সিনিয়র আইনজীবীসহ তিনজন রিট দায়ের করেন।

রিটে গত ১ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে সারাদেশে বিএনপির জ্যেষ্ঠ আইনজীবীসহ বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে করা চার হাজার মামলায় তিন লাখের বেশি আসামি করার কারণ জানতে চাওয়া হয়। একইসঙ্গে এ বিষয়ে অনুসন্ধানের জন্য স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়।

এছাড়াও আওয়ামী লীগ ব্যতীত অন্য দলের নেতাকর্মীর বিরুদ্ধে এ পর্যন্ত যত গায়েবি মামলা হয়েছে সেগুলোর তদন্ত বন্ধ করা এবং এসব গায়েবি মামলার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কমিটি গঠন করে ঘটনার তদন্ত করা। বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে পরবর্তী সময়ে যেন এ ধরনের মামলা আর দেওয়া না হয়, তার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি আওয়ামী লীগ ব্যতীত অন্য রাজনৈতিক দলের অগণিত নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশি ক্ষমতার অপব্যবহার করে গায়েবি বা আজগুবি মামলা দায়ের করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রিটে সে বিষয়ে রুল জারির আর্জি জানানো হয়।

সারাবাংলা/এজেডকে/এএস

গায়েবি মামলা বিএনপি হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর