Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্লু-ইকোনমির সুফল মিলছে: পররাষ্ট্রমন্ত্রী


২৫ নভেম্বর ২০১৮ ১৩:২৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ব্লু-ইকোনমি বা সমুদ্র অর্থনীতি বাংলাদেশের প্রেক্ষাপটে একটি নতুন অধ্যায়। জনসাধারণের মধ্যে এ বিষয়টি নিয়ে সচেতনতার অভাব রয়েছে। তবে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এর প্রচার যেমন বেড়েছে তেমনি এ থেকে সুফলও মিলছে। সরকার ঘোষিত উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে এর ভূমিকা অনেক।

রোববার (২৫ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কর্মশালর উদ্বোধনী পর্বে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনজি টেরিঙ্ক ও সমুদ্রসীমা বিষয়ক সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম বক্তব্য রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, বর্তমান বিশ্বের একমাত্র লক্ষ্য টেকসই উন্নয়ন। টেকসই উন্নয়নের জন্য বিশাল সমুদ্র সম্পদের সুষম বণ্টন ও ব্যবহারের বিকল্প নেই। বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় সমুদ্র ব্যবস্থাপনা ও সম্পদ আহরণে সাফল্য অর্জন করছে।

মৎস্য সম্পদের মাত্র প্রায় এক ভাগ বাংলাদেশ ব্যবহার করতে পারছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গবেষণা এবং আবিষ্কার সমুদ্র সম্পদ আহরণের জন্য বিশেষ প্রয়োজন। ইউরোপীয় ইউনিয়ন আমাদের সেই সহায়তা দিচ্ছে। আজকের কর্মশালা সেই সহযোগিতারই অংশ। এর মাধ্যমে সংশ্লিষ্টদের কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। আমরা সমুদ্র অর্থনীতিতে আরো এগিয়ে যাব।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিঙ্ক বলেন, বাংলাদেশের যে প্রবৃদ্ধি তার পেছনে সমুদ্র অর্থনীতির একটি বড় ভূমিতা রয়েছে বলে আমি মনে করি। দেশটি আয়তনে ছোট হলেও এর যে বিশাল সমদ্রাঞ্চল রয়েছে তাতে এর ভূমিকা আরো বাড়ানো সম্ভব। সে জন্য প্রয়োজন কারিগরি শিক্ষা, গবেষণা ও পরিকল্পনা। ইউরোপীয় ইউনিয়ন সেখাতে বাংলাদেশের পাশে রয়েছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী পর্ব শেষে হলরুমের বাইরে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনী পরিস্থিতি, পর্যবেক্ষক এবং বিদেশীদের মূল্যায়ন বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলেও পররাষ্ট্র মন্ত্রী কিংবা ইইউ রাষ্ট্রদূত কেউই সে বিষয়ে কথা বলতে চাননি।

সারাবাংলা/এমএস/একে

ব্লু ইকোনমি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর